thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল 24, ১০ বৈশাখ ১৪৩১,  ১৪ শাওয়াল 1445

আইনের শাসন নিশ্চিত করতে হবে: আইজিপি

২০১৯ জানুয়ারি ২৭ ১৭:১৩:২৮
আইনের শাসন নিশ্চিত করতে হবে: আইজিপি

রাজশাহী প্রতিনিধি: আইনের শাসন নিশ্চিত করতে পুলিশকে সবার আগে এগিয়ে আসার নির্দেশ দিয়েছেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

রবিবার রাজশাহীর চারঘাট উপজেলার সারদায় অবস্থিত বাংলাদেশ পুলিশ একাডেমিতে ৩৬তম ক্যাডেট এসআই ব্যাচের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ নির্দেশ দেন।

আইজিপি বলেন, মামলার যথাযথ তদন্ত প্রক্রিয়া সম্পন্ন করা, অপরাধীকে বিচারের আওতায় আনা, মামলার বাদী, ভিকটিম ও সাক্ষীদের নিরাপত্তা প্রদানসহ পুলিশের ওপর অর্পিত সব দায়িত্ব প্রতিটি সদস্যকে নির্মোহভাবে পালন করতে হবে। জনগণকে আইনি সহায়তা দেওয়া, তথ্যের ভিত্তিতে ত্বরিত ব্যবস্থা নেওয়া, নারী, শিশু, বৃদ্ধ ও প্রতিবন্ধীসহ সেবাপ্রত্যাশী জনগণের প্রতি সংবেদনশীল আচরণ করতেও পুলিশ সদস্যদের প্রতি নির্দেশ দেন তিনি।

জাবেদ পাটোয়ারী বলেন, নতুন প্রযুক্তির বিকাশ ও বিশ্বায়নের ফলে অপরাধের প্রকৃতি, মাত্রা ও অপরাধ সংগঠনের কৌশলে নিয়ত পরিবর্তন ঘটছে। পুলিশকেও তাই অপরাধ মোকাবিলা, কলাকৌশল প্রয়োগ এবং প্রযুক্তি ও লজিস্টিকস ব্যবহারে সক্ষমতা অর্জন করতে হচ্ছে।

আইজিপি বলেন, বাংলাদেশ পুলিশ দেশের অভ্যন্তরীণ শান্তি-শৃঙ্খলা রক্ষা, অপরাধ নিয়ন্ত্রণ, স্থিতিশীলতা বজায় রাখা, সন্ত্রাস দমন, মাদকের অপব্যবহার ও বিস্তার রোধে আন্তরিকতার সঙ্গে কাজ করে যাচ্ছে। সাম্প্রতিক কয়েকটি বছরে সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে সরকার অনুসৃত ‘জিরো টলারেন্স’ নীতির বাস্তবায়নে বাংলাদেশ পুলিশের পেশাদারিত্ব ও সাহসিকতা বিশ্বে প্রশংসিত হয়েছে। বর্তমান সরকার পুলিশের কাঠামোগত সংস্কারের মাধ্যমে নতুন ও বিশেষায়িত ইউনিট গঠন, ধারাবাহিকভাবে জনবল বৃদ্ধি, কর্মদক্ষতার উন্নয়নে দেশে-বিদেশে যুগোপযোগী প্রশিক্ষণের সুব্যবস্থা, অত্যাধুনিক লজিস্টিকস ও ইকুইপমেন্ট সরবরাহের সুব্যবস্থা করছে।

পুলিশ মহাপরিদর্শক বলেন, জেন্ডার গাইডলাইন্স অনুসরণ, নারী সহায়তা কেন্দ্র, শিশু হেল্প ডেস্ক প্রবর্তন, ডিএমপিতে উইমেন সাপোর্ট অ্যান্ড ইনভেস্টিগেশন ডিভিশন এবং সারা দেশে ভিকটিম সাপোর্ট সেন্টার প্রতিষ্ঠার মাধ্যমে জেন্ডার সংবেদনশীল সেবার সম্প্রসারণ করা হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদূরপ্রসারী চিন্তার আলোকে পুলিশে ধারাবাহিকভাবে বর্ধিত হারে নারী সদস্য নিয়োগ দেওয়া হচ্ছে। পুলিশের অপারেশনাল ক্ষেত্রসহ নীতিনির্ধারণী প্রক্রিয়ায় নারীর অংশগ্রহণ বৃদ্ধি পাচ্ছে। বাংলাদেশ পুলিশে কর্মপরিবেশের উন্নয়ন, বেবি ডে-কেয়ার সেন্টার স্থাপন, মাতৃত্বকালীন ছুটির ব্যবস্থা ইত্যাদি জেন্ডার সংবেদনশীল উদ্যোগ গ্রহণ করা হচ্ছে।

ড. জাবেদ পাটোয়ারী বলেন, অপরাধীকে বিচারের আওতায় আনা থেকে শুরু করে পুলিশের প্রাত্যহিক কাজের পরিসরে সাইবার ক্রাইম রোধ, আর্থিক অপরাধ নিয়ন্ত্রণ, আন্তঃদেশীয় অপরাধ ব্যবস্থাপনা, জাতীয় জরুরি সেবা-৯৯৯, জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে দায়িত্ব পালন সংযোজিত হয়েছে। জনগণের সাংবিধানিক ও আইনগত অধিকার প্রতিষ্ঠায় সরকার বিভিন্ন আইনকে সংস্কারের মাধ্যমে যুগোপযোগী করেছে।

আর্থসামাজিক উন্নয়নে বাংলাদেশ এক নতুন উচ্চতায় পৌঁছেছে এবং উন্নয়নশীল দেশের মর্যাদায় উন্নীত হয়েছে উল্লেখ করে আইজিপি জাবেদ পাটোয়ারী বলেন, সামাজিক ও রাজনৈতিক স্থিতিশীলতা বজায় রেখে অর্থনৈতিক উন্নয়নের গতিপথকে সুগম করা ও সচল রাখায় পুলিশের অবদান অনস্বীকার্য। সম্প্রতি সন্ত্রাসবাদ হ্রাস সূচকে বাংলাদেশের অবস্থানের উন্নয়ন, জননিরাপত্তা ও শৃঙ্খলা রক্ষায় পুলিশের নিরলস আন্তরিক প্রচেষ্টার এক উৎকৃষ্ট নিদর্শন। নবীন পুলিশ সদস্যরা মেধা, যোগ্যতা, আন্তরিকতা ও পেশাদারিত্বের সর্বোত্তম বিকাশের দ্বারা বাংলাদেশ পুলিশের গৌরব ও অতীত অর্জনকে সমুন্নত রাখবে বলে নবীন ক্যাডেট এসআইদের কাছে প্রত্যাশা ব্যক্ত করেন আইজিপি।

এর আগে আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী ৩৬তম ক্যাডেট এসআই ব্যাচের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ পরিদর্শন ও অভিবাদন গ্রহণ করেন। কুচকাওয়াজে ৬৬ নারীসহ এক হাজার ৩২৩ জন শিক্ষানবিশ ক্যাডেট (এসআই) অংশগ্রহণ করেন। প্যারেড পরিদর্শন শেষে বিভিন্ন বিষয়ে শ্রেষ্ঠত্ব অর্জনকারী পাঁচজনকে পুরস্কার দেন আইজিপি। এর মধ্যে সেরা একাডেমিক ক্যাডেট হিসেবে এসআই রুবিনা ইয়াসমিনকে পদক দেন তিনি।

অনুষ্ঠানে বাংলাদেশ পুলিশ একাডেমির অধ্যক্ষ ড. মোহাম্মদ নজিবুর রহমান, পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ সামরিক ও বেসামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

(দ্য রিপোর্ট/এমএসআর/জানুয়ারি ২৭, ২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর