thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে নতুন সাইট

২০১৩ নভেম্বর ০৯ ১৪:৪৮:০৪
ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে নতুন সাইট

দিরিপোর্ট২৪ ডেস্ক : ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে পশ্চিমা ও ইরানি কূটনীতিকরা বৈঠকে বসেছেন সুইজারল্যান্ডের জেনেভায়। এর মাঝে শুক্রবার ইরানকে সমর্থন জানাতে চালু হলো নতুন একটি ইংরেজি সাইট।

সাইটটির ডোমেইন নেম নিউক্লিয়ারএনার্জি.আইআর। মসৃন ডিজাইন ও নানা রঙের গ্রাফিকসে সমৃদ্ধ সাইটি দেখতে বেশ আকর্ষণীয়। এতে রয়েছে ইরানের পরমাণু কর্মসূচির কারিগরি তথ্য, ইতিহাস ও এর আইনি দিক। কিন্তু সাইটে এমন কোনো তথ্য নেই যা প্রমাণ করে এটি ইরান সরকারের কাজ।

টুইটার ও ফেসবুকে বিভিন্ন পশ্চিমা সাংবাদিককে উল্লেখ করে সাইটটির প্রচার চালানো হচ্ছে। এএফপি’র ইরান প্রতিনিধি মোহাম্মদ ডারাভি টুইট বার্তায় একে ইরানের পরিশীলিত সাইটগুলোর অন্যতম বলে উল্লেখ করেন।

সাইটের স্রষ্টা কে তা রহস্য হলেও ইরানের সর্বোচ্চ পর্যায়ে সাইটটি মনোযোগ কেড়েছে। ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি এই সাইটের টুইটার একাউন্টের কিছু টুইট রিটুইট করেছেন। হুইজ-এ ডোমেইন অনুসন্ধান করলে দেখা যায় হোসেইন হামিদি জারে নামে একজন এই সাইটটি নিবন্ধন করিয়েছিলেন। কিন্তু প্রযুক্তি বিষয়ক সাইট ম্যাশেবলের দেয়া মেসেজের তিনি উত্তর দেননি।

এই সাইটের তথ্য অনেকটা উইকিপিডিয়ার মতো। এতে অস্পষ্ট কোন তথ্য নেই। কিন্তু নীতিগত অবস্থানের কারণে বিতর্কের উর্ধ্বে থাকতে পারছে না। মজার বিষয় হলো এর একটি বিভাগের নামই কনট্রোর্ভাসিস। সেখানে বলা হচ্ছে, পশ্চিম এবং ইসরায়েল তেহরানের বিরুদ্ধে পরমাণু অস্ত্র তৈরির অভিযোগ এখনো জারি রেখেছে। অথচ ইরানের এই কর্মসূচি শান্তিপূর্ণ কাজে যেমন গবেষণা, শক্তি উৎপাদন ও চিকিৎসার জন্যই ব্যবহৃত হচ্ছে।

সাইটের ‘ইন মেমোরি’ নামের বিভাগে চারজন বিজ্ঞানী সম্পর্কে বলা হয়েছে। তারা ইরানের পারমানবিক সমৃদ্ধিকরণের সাথে জড়িত ছিলেন। তাদের মৃত্যুর জন্য ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদ ও আমেরিকান গোয়েন্দা সংস্থা সিআইএ’কে দায়ি করা হয়েছে।

কিছু সময়ের জন্য শুক্রবারে সাইটটি অকার্যকর ছিল। সাইট প্রশাসক টুইটারে জানান, ভিজিটরের চাপ বেশি থাকায় এই সমস্যা দেখা দেয়।

এদিকে হাসান রুহানি ক্ষমতায় আসার পর প্রযুক্তির দিক থেকে ইরানের উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে বলে অনেকে মনে করেন। এরমধ্যে রয়েছে রুহানি টুইটার ব্যবহার, ওবামার সাথে ফোনালাপ, তার কর্মপন্থা নিয়ে টুইট ও স্যোশাল নেটওয়ার্কের সহ-প্রতিষ্ঠাতা জ্যাক ডর্সির সাথে টুইট বিনিময়। নতুন সাইটটির পেছনে যদি ইরান সরকার থাকে, তাহলে বুঝতে হবে পশ্চিমাদের সাথে সম্পর্ক তৈরিতে ইরান অনেকটাই এগিয়ে গেল।

(দিরিপোর্ট২৪/ডব্লিউএস/জেএম/নভেম্বর ০৯, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

বিজ্ঞান ও প্রযুক্তি এর সর্বশেষ খবর

বিজ্ঞান ও প্রযুক্তি - এর সব খবর