thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৬,  ১৪ জিলকদ  ১৪৪০

জাতীয় ডায়াবেটিস সচেতনতা দিবস আজ

২০১৯ ফেব্রুয়ারি ২৮ ১২:৩১:৩৯
জাতীয় ডায়াবেটিস সচেতনতা দিবস আজ

দ্য রিপোর্ট ডেস্ক : জাতীয় ডায়াবেটিস সচেতনতা দিবস বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি)। ডায়াবেটিক সমিতির (বাডাস) ৬২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রতি বছরের মতো এবারও দিবসটি পালিত হচ্ছে।

১৯৫৬ সালের ২৮ ফেব্রুয়ারি বাংলাদেশ ডায়াবেটিক সমিতি প্রতিষ্ঠা হয়। ডায়াবেটিস নিয়ন্ত্রণে সচেতন করে তুলতেই বাংলাদেশ ডায়াবেটিক সমিতি তার প্রতিষ্ঠা দিবসকে ডায়াবেটিক সচেতনতা দিবস হিসেবে পালনের উদ্যোগ নেয়।

দিবসটি উপলক্ষে বুধবার বাডাসের পক্ষ থেকে দেশব্যাপী নানা কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

এক জরীপ মতে বিশ্বে প্রতি সাত সেকেন্ডে একজন মানুষ ডায়াবেটিসে আক্রান্ত হচ্ছে। বাংলাদেশসহ সারাবিশ্বে এই রোগ এখন মহামারী রূপ নিচ্ছে। দেশে বর্তমানে ৮৪ লাখেরও বেশি মানুষ ডায়াবেটিসে আক্রান্ত।

ডায়াবেটিক সমিতির তথ্য অনুযায়ী, বর্তমানে বিশ্বজুড়ে ডায়াবেটিস আক্রান্তের সংখ্যা প্রায় ৪২ দশমিক ৫ কোটি। অথচ ১৯৮৫ সালে এ সংখ্যা ছিল মাত্র ৩ কোটি। এখনই এই রোগ প্রতিরোধ করা না গেলে ২০৩৫ সালের মধ্যে আক্রান্তের সংখ্যা ৫৯ কোটিতে পৌঁছানোর আশঙ্কা করা হচ্ছে।

সমিতির পক্ষ থেকে দিবসটি উপলক্ষে ডায়াবেটিস ঝুঁকি এড়াতে নিয়িমত খাদ্যাভ্যাসসহ নিয়ন্ত্রিত জীবনযাপনের আহ্বান জানানো হয়েছে। পাশাপাশি হাঁটাচলা ও নিয়মিত ব্যায়ামের মাধ্যমে ডায়াবেটিস নিয়ন্ত্রণের ওপর গুরুত্ব আরোপ করা হয়েছে।

দিবসটি উপলক্ষে আজ আলোচনা সভা, শোভাযাত্রা ও বিনামূল্যে ডায়াবেটিস পরীক্ষাসহ বিভিন্ন কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। প্রতিবছরই এদিনে সকাল সোয়া ৮টায় রাজধানীর শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে থেকে টিএসসি পর্যন্ত শোভাযাত্রা বের করা হয়।

বেলা ১১টা পর্যন্ত জাদুঘরের সামনে, ধানমণ্ডির রবীন্দ্র সরোবরে এবং এনএইচএন ও এইচসিডিপির বিভিন্ন কেন্দ্র সংলগ্ন স্থানে বিনামূল্যে ডায়াবেটিস নির্ণয় করা হয়।

ডায়াবেটিকস সচেতনতা দিবসে বিশেষজ্ঞ চিকিৎসকগণদের বক্তব্য, শারীরিক শ্রম, নির্দিষ্ট সময়ে ও নির্দিষ্ট পরিমান খাওয়া এবং ওজন ঠিক রাখাসহ সচেতনা এই রোগ থেকে মুক্তির একমাত্র পথ।

পাঠকের মতামত:

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর