thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯, ৬ বৈশাখ ১৪২৬,  ১৩ আগস্ট ১৪৪০

ওআইসিতে পাকিস্তানের অনুপস্থিতি দুঃখজনক: ড. মোমেন

২০১৯ মার্চ ০২ ১২:৩৯:৩৮
ওআইসিতে পাকিস্তানের অনুপস্থিতি দুঃখজনক: ড. মোমেন

দ্য রিপোর্ট ডেস্ক : অরগানাইজেশন অব ইসলামিক কোঅপারেশন (ওআইসি)’র পররাষ্ট্রমন্ত্রীদের আবুধাবি সম্মেলনে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীর অনুপস্থিতিকে দুঃখজনক বলেছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন।

এই সম্মেলনে ভারতকে ‘গেস্ট অব অনার’ হিসেবে ডাকার জন্য ওআইসিকে ধন্যবাদ জানিয়েছেন তিনি। সংস্থাটির ৪৬তম মন্ত্রী পর্যায়ের এই সম্মেলন চলছে আবুধাবিতে। পরে সম্মেলন বিষয়ে ভারতীয় একটি সংবাদপত্রকে ড. মোমেন বলেন, ভারতের নাগরিকেরও একটি বড় অংশ মুসলমান। তাদেরও উচিত ওআইসি’র অংশ হওয়া।

মোমেন বলেন, ভারত বৈচিত্রময় ধর্ম, সংস্কৃতি ও সহনশীলতার দেশ। এদেশে রয়েছে সাড়ে ১৮ কোটি মুসলমানের বাস। সুতরাং দেশটিকে অবশ্যই ওআইসি’র অংশ হতে হবে।

সম্মেলনে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীর অংশ না নেওয়া বড় ধরনের বিতর্কের জন্ম দিয়েছে।

তিনি বলেন, প্রতিবেশি রাষ্ট্র হিসেবে বাংলাদেশ ও ভারত যেভাবে সুসম্পর্ক বজায় রেখে এগিয়ে যাচ্ছে সে বিষয়টি পাকিস্তানকে অনুধাবন করতে হবে। পাকিস্তানকে আরও পরিণত আচরণ করতে হবে বলেও মত এই কূটনীতিকের।

এই সম্মেলনে অংশগ্রহলকালে বাংলাদেশ ও ভারতের দুই পররাষ্ট্রমন্ত্রী দ্বি-পাক্ষিক বৈঠক করেন। পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট প্রায় সকল বিষয়েই এই আলোচনায় স্থান পেয়েছে জানিয়ে ড. মোমেন বলেন, আমরা রোহিঙ্গা ইস্যুকে গুরুত্ব দিয়েছি।

তিনি বলেন, রোহিঙ্গা সঙ্কট আমাদের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ। এক্ষেত্রে ভারত আমাদের পাশে রয়েছে, সহযোগিতা দিচ্ছে। এছাড়া মিয়ানমারকেও রাখাইন রাজ্যে অবকাঠামো নির্মাণে সহায়তা দিচ্ছে ভারত, যাতে বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গা জনগোষ্ঠী দ্রুত তাদের নিজ ভূমে ফিরতে পারে।

অর্থনৈতিক পরিমণ্ডলে পারস্পরিক সংযোগ আরও দৃঢ় করার ওপর জোর দেন ড. একে আবদুল মোমেন। তিনি বলেন, অর্থনীতিসহ সকল ক্ষেত্রেই এই যোগাযোগ স্থাপন জরুরি। এর মধ্য দিয়ে উৎপাদনশীলতা বাড়বে।

ভারত ও বাংলাদেশের মধ্যে দীর্ঘ আস্থা ও বিশ্বাসের সম্পর্ক রয়েছে উল্লেখ করে তিনি বলেন, আমরা আমাদের সীমান্ত খুলে নিয়ে অনেক বড় সমস্যার সমাধান করে নিয়েছি। পারস্পরিক সহযোগিতার নতুন নতুন দিগন্ত উন্মোচন করছি।

(দ্য রিপোর্ট/এনটি/মার্চ ০২, ২০১৯)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর