thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

শেয়ারবাজারে ধারাবাহিক পতন

২০১৯ মার্চ ১৩ ১৮:০৭:৫৭
শেয়ারবাজারে ধারাবাহিক পতন

দ্য রিপোর্ট প্রতিবেদক : পতনের মধ্য দিয়ে শেষ হয়েছে বুধবার (১৩ মার্চ) শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের প্রধান প্রধান সূচক কমেছে। একই সঙ্গে কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে টাকার পরিমাণে লেনদেন আগের দিন থেকে বেড়েছে। এদিনের পতন নিয়ে শেয়ারবাজারে টানা তিন দিন পতন হয়েছে।

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৯ পয়েন্ট কমে দাড়িয়েছে ৫ হাজার ৬৫৩ পয়েন্টে। আজ ডিএসই শরিয়াহ সূচক ১২ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্টে কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১২৯২ ও ২০০৫ পয়েন্টে।

জানা গেছে, আজ ডিএসইতে ৭০৮ কোটি ১২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ১৮৭ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৬২১ কোটি টাকার।

এদিন ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ৩৪৬টি প্রতিষ্ঠান। এদের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭১টির বা ২০ শতাংশের, শেয়ার দর কমেছে ২৪২টির বা ৭০ শতাংশের এবং শেয়ার দর অপরিবর্তিত রয়েছে ৩৩টির বা ১০ শতাংশ প্রতিষ্ঠানের।

ডিএসইতে আজ টাকার পরিমাণে সর্বোচ্চ লেনদেন হয়েছে ডাচ-বাংলা ব্যাংকের। ব্যাংকটির ৬২ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৪৩ কোটি ৫৪ লাখ টাকার লেনদেনে দ্বিতীয় স্থানে বৃটিশ আমেরিকান ট্যোবাকো এবং ৪০ কোটি ৩২ লাখ টাকা লেনদেনে তৃতীয় স্থানে উঠে আসে ইউনাইটেড পাওয়ার।

টপটেন লেনদেন উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে - ব্র্যাক ব্যাংক, উত্তরা ব্যাংক, সিঙ্গারবিডি, ফরচুন সুজ, বাংলাদেশ সাবমেরিন কেবল, প্রিমিয়ার ব্যাংক এবং রূপালী ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৭ হাজার ৩৬৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫৫টির, কমেছে ১৭২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির দর। আজ সিএসইতে ২০ কোটি ১০ লাখ টাকার লেনদেন হয়েছে।

(দ্য রিপোর্ট/এনটি/মার্চ ১৩, ২০১৯)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর