thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯, ৬ বৈশাখ ১৪২৬,  ১৩ আগস্ট ১৪৪০

ঢামেক ক্যান্টিনের খাবারে তেলাপোকা, জরিমানা আদায়

২০১৯ মার্চ ১৩ ১৮:৪৭:৫৪
ঢামেক ক্যান্টিনের খাবারে তেলাপোকা, জরিমানা আদায়

দ্য রিপোর্ট প্রতিবেদক : অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরি এবং পচা-বাসি খাবার মজুদের অভিযোগে ঢাকা মেডিকেলের ৬টি ক্যান্টিনকে সাড়ে ৪ লাখ টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। ভেজাল খাদ্যের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে বলে জানানো হয়েছে। এ অভিযানকে স্বাগত জানিয়েছেন ঢাকা মেডিকেলের পরিচালক।

এছাড়া রাজধানীর মিরপুরে প্রিন্স সুইটস এন্ড বেকারিতে অভিযান চালিয়ে মেয়াদোত্তীর্ণ খাবার এবং নিষিদ্ধ রং ব্যবহারের অভিযোগে ৪ লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ।

ভেজালবিরোধী কার্যক্রমের অংশ হিসাবে বুধবার (১৩ মার্চ) ঢাকা মেডিকেলের রোগী, চিকিৎসক ও শিক্ষার্থীদের ক্যান্টিনসহ ৬টি ক্যান্টিনে অভিযান চালায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এ সময় ক্যান্টিনগুলোতে অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরি ছাড়াও পচা-বাসি খাবার মজুদের প্রমাণ পায়। এ অভিযোগে ৬টি ক্যান্টিনকে সাড়ে ৪ লাখ টাকা জরিমানা করা হয়।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, খাবারগুলো অস্বাস্থ্য পরিবেশে রাখা হয়েছে, খাবারের জায়গায় জুতা রাখা এছাড়া তেলাপোকা খাবারে।

এ অভিযানকে স্বাগত জানিয়ে ঢাকা মেডিকেলের পরিচালক জানান, তাদের পক্ষ থেকে নানা উদ্যোগ নেয়ার পরও ক্যান্টিনগুলোর খাবার মান ও পরিবেশ ঠিক করা যাচ্ছে না। এ ধরনের অভিযান অব্যাহত থাকলে মেডিকেলের খাবারের মান ও পরিবেশ উন্নত হবে।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক এ কে এম নাসির উদ্দিন বলেন, কিছুটা অব্যবস্থাপনা দেখা গেছে, যেগুলো খুবই যৌক্তিক। আমরা বিভিন্ন সময় নির্দেশনা দেই, তাদের ধরি, হুমকিও দেই এইভাবে কাজ হয় না। আজকে জরিমানা করা, আমি মনে করি বড় দণ্ড দেওয়া হয়েছে।

এর আগে সকালে রাজধানীর মিরপুরে প্রিন্স সুইটস এন্ড বেকারিতে অভিযান চালায় বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ। এ সময় মেয়াদোত্তীর্ণ খাবার এবং নিষিদ্ধ রং ব্যবহারের অভিযোগে প্রতিষ্ঠানটিকে ৪ লাখ টাকা জরিমানা করা হয়।

বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের নির্বাহী ম্যাজিস্ট্রেট তুষার আহমেদ বলেন, এখানে আমরা পচা মাংস পেয়েছি যা তার দোকানে রেখেছে। পেস্টি খাবারে রং ব্যবহার করা হয় পাওয়া গেছে। সব খাবার মেয়াদোত্তীর্ণ।

খাদ্যে ভেজাল বিরোধী এ অভিযান ভবিষ্যতেও চলবে বলে জানানো হয়।

(দ্য রিপোর্ট/এনটি/মার্চ ১৩, ২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

অপরাধ ও আইন এর সর্বশেষ খবর

অপরাধ ও আইন - এর সব খবর