thereport24.com
ঢাকা, সোমবার, ২০ মে ২০১৯, ৬ জ্যৈষ্ঠ ১৪২৬,  ১৪ রমজান ১৪৪০

যুক্তরাষ্ট্রেও বোয়িংয়ের সব ৭৩৭ ম্যাক্স গ্রাউন্ডের নির্দেশ

২০১৯ মার্চ ১৪ ১১:৪০:৩৩
যুক্তরাষ্ট্রেও বোয়িংয়ের সব ৭৩৭ ম্যাক্স গ্রাউন্ডের নির্দেশ

দ্য রিপোর্ট ডেস্ক : চালু রাখার ঘোষণা দিয়েও শেষ পর্যন্ত অন্য দেশগুলোকেই অনুসরণ করলো যুক্তরাষ্ট্র। ইথিওপিয়ায় দুর্ঘটনার পর বিশ্বের বেশ কয়েকটি দেশের পর নিজেদের দেশে তৈরি বোয়িংয়ের ৭৩৭ ম্যাক্স মডেলের সব উড়োজাহাজ গ্রাউন্ডের নির্দেশ দিয়েছে ট্রাম্প প্রশাসন।

এছাড়াও মার্কিন উড়োহাজাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং নিজেও এখন পর্যন্ত তৈরি করা এই মডেলের ৩৭১টি উড়োজাহাজের ওপর একই নিষেধাজ্ঞা আরোপ করেছে।

প্রাথমিক তদন্তে ইথিওপিয়ান এয়ারলাইন্সের ওই উড়োজাহাজটিতে কারিগরি ত্রুটি দেখা দিয়েছিল বলে জানা গেছে। বিধ্বস্ত হওয়ার আগে এই তথ্য জানিয়ে ছিলেন পাইলট।

স্থানীয় সময় বুধবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বোয়িংয়ের ম্যাক্স এইট ও নাইনের সব বিমান গ্রাউন্ড করে রাখার নির্দেশ দেন।

এরপর দ্য ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন-এফএএ নতুন কিছু তথ্য-প্রমাণের পাশাপাশি স্যাটেলাইটের তথ্য-উপাত্তের বিশ্লেষণ করে বোয়িংয়ের উপর সাময়িক এ নিষেধাজ্ঞা আরোপ করে।

এর আগে আগামী এপ্রিলের মধ্যেই ৭৩৭ ম্যাক্স ৮ বিমানের ডিজাইন পরিবর্তনের কাজ বাস্তবায়নের জন্য বোয়িংকে নির্দেশ দেয় যুক্তরাষ্ট্র।

এরই মধ্যে বিশ্বজুড়ে ভারতসহ অর্ধশতাধিকেরও বেশি দেশ এবং প্রায় ৪০টি এয়ারলাইন্স বোয়িং এর ৭৩৭ ম্যাক্সের সব উড়োজাহাজ গ্রাউন্ডের নির্দেশ দেয়া হয়েছে।

গত রোববার ক্রুসহ ১৫৭ আরোহী নিয়ে বোয়িং ৭৩৭-৮ ম্যাক্স উড়োজাহাজটি ইথিওপিয়ার স্থানীয় সকাল ৮টা ৪৪ মিনিটে বিধ্বস্ত হয়। এ ঘটনার পর বেশ কয়েকটি এয়ারলাইন্স তাদের বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ ওড়ানো বন্ধ ঘোষণা করে।

উড়োজাহাজটি ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবা থেকে কেনিয়ার রাজধানী নাইরোবি যাচ্ছিল। আদ্দিস আবাবা থেকে ওড়ার ছয় মিনিটের মধ্যেই নিয়ন্ত্রণকক্ষের সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। উড়োজাহাজটির নাইরোবির জোমো কেনিয়াট্টা আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করার কথা ছিল।

এ নিয়ে গত পাঁচ মাসে এই মডেলের দুটি উড়োজাহাজ বিধ্বস্ত হওয়ার ঘটনা ঘটল। এর আগে গত বছরের অক্টোবরে একই মডেলের লায়ন এয়ারের একটি উড়োজাহাজ ইন্দোনেশিয়ায় বিধ্বস্ত হয়ে ১৮৯ জন আরোহী নিহত হয়।

(দ্য রিপোর্ট/এনটি/মার্চ ১৪, ২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর