thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

নিহতদের দাফনে প্রস্তুত ক্রাইস্টচার্চ 

২০১৯ মার্চ ১৭ ১৬:৫৫:১২
নিহতদের দাফনে প্রস্তুত ক্রাইস্টচার্চ 

দ্য রিপোর্ট ডেস্ক: ক্রাইস্টচার্চ হামলায় নিহতদের রোববার সন্ধ্যায় হস্তান্তর করা হবে বলে জানিয়েছে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন ও পুলিশ কমিশনার মাইক বুশ। নিহতদের দাফনের জন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। নিহতদের পরিবার ও স্থানীয় বাসিন্দারা দাফনের জন্য নির্ধারিত স্থানে অপেক্ষা করছে।

শুক্রবার নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে হামলার ঘটনায় এখন পর্যন্ত ৫০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। হামলার দুদিন পার হলেও নিহতদের পরিবারের সদস্যরা এখনো তাদের প্রিয়জনের লাশ পাননি বলে দেশটির দৈনিক নিউজিল্যান্ডে হেরাল্ডের অনলাইন প্রতিবেদনে জানানো হয়েছে।

ইসলামী আইন অনুযায়ী, কোনো ব্যক্তির মৃত্যুর পর যত তাড়াতাড়ি সম্ভব জানাজা সম্পন্ন করা উচিত। মূলত কোনোভাবে যেন সেটা ২৪ ঘণ্টা পার না হয় সেদিকেও খেয়াল রাখা হয়। কিন্তু মসজিদে নৃশংস হামলার ঘটনার দুদিন পার হলেও নিহতদের পরিবার এখনো জানে না তাদের কাছে কখন লাশ হস্তান্তর করা হবে।

নিউজিল্যান্ডের পুলিশ কমিশনার মাইক বুশ বলেছেন, তাদের সদস্যরা প্যাথলজিস্ট ও করোনারিদের সঙ্গে লাশ হস্তান্তরের বিষয়ে কাজ করছে। তারা তাদের সাধ্যমতো চেষ্টা করছেন। যত দ্রুত সম্ভব লাশ হস্তান্তর করা হবে বলে জানিয়েছেন তিনি।

মাইক বুশ আরও বলেন, লাশ হস্তান্তরের আগে মৃত্যুর সঠিক কারণ ও নিহতদের পরিচয় সম্পর্কে আমাদের নিশ্চিত হতে হবে। তারপরই মূলত আমরা হস্তান্তর করতে পারবো। তবে প্রথাগত ও ধর্মীয় রীতিনীতি সম্পর্কেও আমরা সর্বোচ্চ সচেতন। আমরা চেষ্টা করছি যত দ্রুত সম্ভব লাশ হস্তান্তর করা যায়।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন বলেছেন, ‘রোববার সন্ধ্যা থেকে অল্পসংখ্যক লাশ তাদের পরিবারের কাছে হস্তান্তরের প্রক্রিয়া শুরু হবে। আমরা আশা করছি আগামী বুধবারের মধ্যে সব লাশ নিহতদের পরিবারের কাছে হস্তান্তর করা সম্ভব হবে।’ পুলিশের পক্ষ থেকেও এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

(দ্য রিপোর্ট/এমএসআর/মার্চ ১৭, ২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর