thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

নিউজিল্যান্ডের অস্ত্র আইনে সংস্কার আসছে

২০১৯ মার্চ ১৮ ১৩:২৮:১০
নিউজিল্যান্ডের অস্ত্র আইনে সংস্কার আসছে

দ্য রিপোর্ট ডেস্ক: ক্রাইস্টচার্চে হামলার পর নিউজিল্যান্ডের অস্ত্র আইনে সংস্কার আসছে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়, অস্ত্র আইন সংস্কারে সম্মতি দিয়েছে দেশটির মন্ত্রিসভা। এর বেশি আর কোনও তথ্য এখনও প্রকাশ করা হয়নি।

এদিকে মার্কিন গণমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়, অস্ত্র আইনের উদ্যোগ নিলেও এটি কার্যকর করা নিউজিল্যান্ডের জন্য একেবারে সহজ হবে না। কারণ, দেশটির অনেক মানুষ শিকারে অভ্যস্ত।

হিসাব বলছে, বর্তমানে নিউজিল্যান্ডে প্রতি চারজনের একজন অস্ত্র বহন করছে। ফলে অস্ত্র আইন সংস্কার কিভাবে হয় সেটাই দেখার বিষয়। এর আগেও অবশ্য এই আইন সংস্কারের উদ্যোগ নেয়া হয়েছে। ২০০৫, ২০১২ এবং ২০১৭ সালেও এ ধরনের উদ্যোগ নেয় দেশটির কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, গত শুক্রবার জুমার নামাজের সময় নিউজিল্যান্ডের দ্বিতীয় বৃহত্তম শহর ক্রাইস্টচার্চের দুটি মসজিদে নৃশংস হামলায় অন্তত ৫০ জন নিহত ও ৪৮ জন আহত হন। অল্পের জন্য প্রাণে বেঁচে যান বাংলাদেশের জাতীয় ক্রিকেটদলের খেলোয়াড়রা।
হামলার পরই নিউজিল্যান্ডের অস্ত্র নিয়ন্ত্রণ আইনে ব্যাপক পরিবর্তন আনা হবে বলে জানান দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন।

(দ্য রিপোর্ট/এমএসআর/মার্চ ১৮, ২০১৯)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর