thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ৯ শাওয়াল 1445

এবার হচ্ছে চাকসু নির্বাচন

২০১৯ মার্চ ২০ ২৩:৫৪:৩৯
এবার হচ্ছে চাকসু নির্বাচন

চবি প্রতিনিধি : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (চাকসু) নির্বাচনের নীতিগত স্বিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দীন চৌধুরী।

বুধবার রাতে বিশ্ববিদ্যালয়ের হল প্রভোস্ট কমিটির সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

তিনি বলেন, আমরা চাকসু নির্বাচন দেয়ার নীতিগত সিদ্ধান্ত নিয়েছি। হল প্রভোস্টদের সঙ্গে এ বিষয়ে আলোচনা করা হয়েছে। অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের নীতিমালা সংগ্রহ করে নতুনভাবে চাকসুর নীতিমালা প্রণয়ন করা হবে। এ লক্ষ্যে একটি কমিটি গঠন করা হবে। ওই কমিটি চাকসু নীতিমালা প্রণয়ন করবে। যেহেতু দীর্ঘদিন ধরে চাকসু অচল ছিলো তাই এর নীতিমালা হালনাগাদ করতে হবে। কমিটি নীতিমালা প্রণয়ন করলে সেটি বিভিন্ন পর্ষদে আলোচনা করে চাকসু নির্বাচনের ব্যবস্থা করবো। বিশ্ববিদ্যালয়ে নির্বাচনের সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করার পরই চাকসু নির্বাচন দেওয়া হবে।’

আলাওল হলের প্রভোস্ট অধ্যাপক ড. আবদুল হক বলেন ‘প্রভোস্ট কমিটির সভায় চাকসু নির্বাচন আয়োজনের নীতিগত সিদ্ধান্ত হয়েছে। এ লক্ষ্যে হলের আবাসিক- অনাবাসিক ছাত্র ছাত্রীদের তালিকা হালনাগাদ শুরু করেছি। এই তালিকার ভিত্তিতেই ভোটার তালিকা প্রণয়ন করা হবে।

এদিকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংগঠনগুলো। চবি ছাত্র ইউনিয়নের সভাপতি ধীষণ প্রদীপ চাকমা বলেন, ‘বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এ সিদ্ধান্তকে আমরা সাধুবাদ জানাই। তবে নির্বাচনের আগে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সব ছাত্র সংগঠনের সহাবস্থান নিশ্চিত করতে হবে।' তিনি বলেন, ডাকসু নির্বাচনে আমরা যেসকল ত্রুটি দেখেছি সেগুলোর যেন পুনরাবৃত্তি না হয় সেদিকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নজর দিতে হবে।

চবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফজলে রাব্বী সুজন বলেন, প্রশাসনের এমন সিদ্ধান্তকে আমরা স্বাগত জানাই। শুধু নীতিগত সিদ্ধান্ত নিলেই হবে না, অচিরেই ছাত্রসংগঠগুলোর সঙ্গে আলোচনা করে তফসিল ঘোষণা করতে হবে। পাশাপাশি বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে অনুরোধ জানাই চাকসুর গঠনতন্ত্র সংশোধনের করার ক্ষেত্রে ডাকসুকে অনুসরণ করার জন্য।

উল্লেখ্য সর্বশেষ চাকসু নির্বাচন হয় ১৯৯০ সালের ৮ ফেব্রুয়ারি। চাকসু নির্বাচনের দাবিতে ছাত্রসংগঠনগুলো দীর্ঘদিন ধরে বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে।

(দ্য রিপোর্ট/একেএমএম/মার্চ ২০১৯)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর