thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ 24, ৫ চৈত্র ১৪৩০,  ৯ রমজান 1445

পদ্মা সেতুতে বসছে নবম স্প্যান

২০১৯ মার্চ ২১ ১০:০৮:৩২
পদ্মা সেতুতে বসছে নবম স্প্যান

শরীয়তপুর প্রতিনিধি :পদ্মা সেতুতে যুক্ত হচ্ছে আরও একটি স্প্যান। সেতুর নবম স্প্যান বসতে যাচ্ছে আজ বৃহস্পতিবার। সবকিছু ঠিক থাকলে এদিনবেলা ১২টার দিকে বসে যাবে পদ্মা সেতুর নবম স্প্যান ও জাজিরা প্রান্তের ৮ম স্প্যান।

এরই মধ্য দিয়ে সেতুর জাজিরা অংশে দৃশ্যমান হবে ১২০০ মিটার আর মাওয়া প্রান্তে দৃশ্যমান রয়েছে আরও ১৫০ মিটার। মাওয়া প্রান্তের ৫ ও ৪ নম্বর খুঁটিতে এটি বসানো হয়েছে। যদিও পরে এটি ৬ ও ৭ নম্বর খুঁটিতে সরিয়ে আনা হবে। ৬ ও ৭ নম্বর খুঁটিতে এখন পাইল বসানোর কাজ চলছে।

সেতু বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মো. হুমায়ুন কবীর বলেছেন, বৃহস্পতিবার জাজিরাপ্রান্তে অষ্টম স্প্যানটি বসানো হবে। এপ্রিলের মধ্যে বসানো হবে আরও একটি স্প্যান। ইতোমধ্যেই সেতুর প্রায় ৭৫ শতাংশ কাজ শেষ হয়েছে। চলতি বছরের মধ্যে সবক’টি স্প্যান বসবে বলে আশা করছি।

বুধবার সকাল ৮টা ৫৫ মিনিটে মুন্সীগঞ্জের কুমারভোগে বিশেষায়িত জেডি থেকে স্প্যানটি নিয়ে শক্তিশালী ভাসমান ক্রেন জাজিরার উদ্দেশে রওনা দেয়। বৃহস্পতিবার সকালেই স্প্যানটি পিলারের ওপর বসানোর কথা।

এর আগে ২০ ফেব্রুয়ারি দুপুর পৌনে ১টায় বসানো হয় সপ্তম স্প্যান। ২০১৭ সালের ২৯ সেপ্টেম্বর সেতুর প্রথম স্প্যান এবং ২০১৮ সালের ২৮ জানুয়ারি দ্বিতীয় এবং ১০ মার্চ তৃতীয় ও ১৩ এপ্রিল চতুর্থ, ২৯ জুন পঞ্চম স্প্যান বসানো হয়।

এ ছাড়া গত বছর ৪ ও ৫ নম্বর পিলারের ওপর সাময়িকভাবে একটি স্প্যান রাখা হয়। এটি তৈরি করা হয়েছিল ৬ ও ৭ নম্বর পিলারের ওপর বসানোর জন্য। নকশা জটিলতায় সেটি আর বসানো হয়নি।

প্রতিটি স্প্যানের দৈর্ঘ্য ১৫০ মিটার। ৪২টি পিলারের ওপর ৪১টি স্প্যান বসিয়ে ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু নির্মাণ করা হবে। এরই মধ্যে ২১টি পিলার দৃশমান হয়েছে।

(দ্য রিপোর্ট/এনটি/মার্চ ২১, ২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর