thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

খুলে দেয়া হলো সেই আল-নূর মসজিদ

২০১৯ মার্চ ২৩ ১০:৩৫:৫০
খুলে দেয়া হলো সেই আল-নূর মসজিদ

দ্য রিপোর্ট ডেস্ক : সন্ত্রাসী হামলার আটদিন পর নামাজের জন্য খুলে দেয়া হলো নিউজিল্যান্ডে ক্রাইস্টচার্চের সেই আল-নূর মসজিদ।

শনিবার (২৩ মার্চ) নামাজের জন্য মসজিদটি খুলে দেয় দেশটির নিরাপত্তা বাহিনী। খবর নিউজিল্যান্ড হেরাল্ডের। এ সময় মসজিদটির সামনে জড়ো হন অনেক নারী-পুরুষ।

মসজিদের ভেতরে ঢোকার অনুমতি পাওয়া নিউজিল্যান্ড হেরাল্ডের এক সাংবাদিক বলেন, মসজিদের ভেতরে ঢুকে এখন আর সেই ভয়াবহ হত্যাযজ্ঞের কোনো চিহ্ন নেই। ভেতরে গেলে বোঝাই যাবে না যে, এখানে এক সপ্তাহ আগে নারকীয় হত্যাকাণ্ড চালানো হয়েছে।

দেওয়ালের তাজা সাদা রং এখনো চকচক করছে। মেঝের পুরনো কার্পেটগুলো এক জায়গায় জড়িয়ে গুছিয়ে রাখা হয়েছে। তবে এখনও সেখানে নতুন কার্পেট দেওয়া হয়নি। এখনও মসজিদের কয়েকটি কক্ষ তালাবদ্ধ রয়েছে।

মসজিদের দেওয়ালের গুলির ক্ষত জায়গাগুলো প্লাস্টার করে বন্ধ করে দেওয়া হয়েছে। ভাঙা জানাগুলো পরিবর্তন করে নতুন জানালা লাগানো হয়েছে। জানালাগুলো একটি নতুন নকশায় রং করা হয়েছে। আর মসজিদের বাইরে নতুন গোলাপের চারা লাগানো হয়েছে।

মসজিদে ছিল শুনশান নীরবতা। সেখানে এসির শীতল বাতাস আর দূর থেকে ভেসে আসা ট্রাফিকের শব্দ ছাড়া যেন কিছুই ছিল না।

মসজিদের প্রধান কক্ষের ডান দিকের অংশে দেখা গেল দু’জন পুরুষকে নামাজ পড়তে। আর বা দিকের অংশে ছিলেন চারজন নারী।

গত সপ্তাহে শুক্রবার ক্রাইস্টচার্চের দুটি মসজিদে অস্ট্রেলীয় বংশোদ্ভূত শ্বেতাঙ্গ সন্ত্রাসী ব্রেনটন টেরেন্ট হামলা চালায়। এতে ৫০ মুসল্লির প্রাণহানি ঘটে।

এ হামলায় আরও অর্ধশতাধিক ব্যক্তি আহত হন। এদিকে এ ঘটনাকে কালো অধ্যায় হিসেবে অভিহিত করেছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডান।

(দ্য রিপোর্ট/এনটি/মার্চ ২৩, ২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর