thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

২৮ ও ৩০ মার্চ বিনিয়োগকারী ও উদ্যোক্তা কনফারেন্স: বিএসইসি

২০১৯ মার্চ ২৬ ১২:৪৭:৩১
২৮ ও ৩০ মার্চ বিনিয়োগকারী ও উদ্যোক্তা কনফারেন্স: বিএসইসি

দ্য রিপোর্ট প্রতিবেদক : সচেতন বিনিয়োগে উৎসাহিত করার জন্য বিনিয়োগকারীদের আর্থিক শিক্ষা অপরিহার্য। কিন্তু অধিকাংশ বিনিয়োগকারী বিনিয়োগ শিক্ষায় শিক্ষিত না হওয়ায় তারা গুজবের ভিত্তিতে শেয়ারবাজারে বিনিয়োগ করে থাকে। যা সমাধানে বিএসইসি বিনিয়োগ শিক্ষা কার্যক্রম শুরু করেছে। এরই ধারাবাহিকতায় আগামী ২৮ ও ৩০ মার্চ রাজধানী ও চট্টগ্রামে বিনিয়োগকারী ও উদ্যোক্তা কনফারেন্স করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক মো: মাহবুবুল আলম।

সোমবার (২৫ মার্চ) দুপুরে আগারগাঁওয়ে বিএসইসির নিজস্ব ভবনের মাল্টিপারপাস হলে ‘বিনিয়োগকারী ও উদ্যোক্তা কনফারেন্স’ নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

মাহবুবুল আলম বলেন, অধিকাংশ বিনিয়োগকারী নিজের আর্থিক অবস্থা এবং বিনিয়োগ সংক্রান্ত তথ্যাদি বিশ্লেষন না করে অন্যের দ্বারা প্ররোচিত হয়ে বা লোক মুখে বিভিন্ন ধরনের গুজবের ভিত্তিতে বিনিয়োগ করে। তারা কোম্পানির আর্থিক বিবরণী এবং অন্যান্য তথ্যাদিও সঠিকভাবে বিশ্লেষন করতে পারে না। যেহেতু তারা গুজব, ধারনা এবং আবেগের ভিত্তিতে বিনিয়োগ করে। এর ফলে বাজারে তথ্যের অসামঞ্জস্যতা বৃদ্ধি পায়। এসব বিনিয়োগকারী অনেক সময় বড় বিনিয়োগকারীদের অনুসরণ করে থাক। ফলে বাজারে কারসাজির সম্ভাবনা বহুগুণ বেড়ে যায়।

তিনি বলেন, সঠিক বিনিয়োগ শিক্ষা থেকে বঞ্চিত বিনিয়োগকারীরা গুজব এবং আবেগের ভিত্তিতে বিনিয়োগ সিদ্ধান্ত গ্রহণ করে শুধু নিজের ভবিষ্যত বিপন্ন করে তা নয়, তাদের কার্যক্রমে শেয়ারবাজার তথা দেশের অর্থনীতি অস্থিতিশীল হয়ে পড়ে।

মাহবুবুল আলম আরো বলেন, বিনিয়োগকারীদের আস্থা বজায় রাখা ও তাদের স্বার্থ সংরক্ষণের উদ্দেশ্যে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) দেশব্যাপী বিনিয়োগ শিক্ষা কার্যক্রম গ্রহণ করেছে। দেশের প্রতিটি মানুষের কাছে বিনিয়োগ শিক্ষা পৌঁছে দেয়া এবং দেশের প্রতিটি মানুষকে তাদের প্রয়োজনীয় বিনিয়োগ শিক্ষায় শিক্ষিত করে তোলা, তাদের জীবনে অর্থের ভূমিকা, সঞ্জয়ের প্রয়োজনীয়তা এবং ব্যবহার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগের সুবিধা, সঞ্চয়কে বিনিয়োগে রূপান্তর করার বিভিন্ন পদ্ধতি এবং বিনিয়োগ সংশ্লিষ্ট ঝুঁকির বিষয় বিবেচনায় নিয়ে তাদের বিনিয়োগ সুরক্ষার জ্ঞান ও পদ্ধতি সম্পর্কে সচেতন করাই বিনিয়োগ শিক্ষা কার্যক্রমের লক্ষ্য।

আগামী ২৮ মার্চ ঢাকায় এবং ৩০ মার্চ চট্টগ্রামে বিভাগীয় ‘বিনিয়োগকারী ও উদ্যোক্তা কনফারেন্স’ অনুষ্ঠিত হবে। ঢাকায় প্রধান অতিথি হিসেবে অর্থমন্ত্রী আ.হ.ম মুস্তফা কামাল ও চট্টগ্রামে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী উপস্থিত থাকবেন।

২৮ মার্চ ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘বিনিয়োগকারী ও উদ্যোক্তা কনফারেন্স’ অনুষ্ঠিত হবে। ওই দিন সকাল সাড়ে ৯টায় রেজিস্ট্রেশন ও আসন গ্রহণ, সকাল সাড়ে ১০টায় প্রধান অতিথির আগমন ও আসন গ্রহণ, বিএসইসির কমিশনারবৃন্দ প্রারম্ভিক বক্তব্য দিবেন ১০.৩৫টায়, ১০.৪৫টায় বিশেষ অতিথি বক্তব্য দিবেন, কনফারেন্সের সভাপতি বিএসইসির চেয়ারম্যান ড. খায়রুল হোসেন বক্তব্য দিবেন ১০.৫০টায়, বেলা ১১টায় প্রধান অতিথি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বক্তব্য দিবেন। এছাড়া ১১.১৫টায় মূল প্রবন্ধ উপস্থাপন করা হবে, ১২.৪৫টায় প্যানেল আলোচনা ও প্রশ্নোত্তর এবং ১৩.৩০টায় মধ্যাহ্ন ভোজের আয়োজন করা হয়েছে।

৩০ মার্চ চট্টগ্রামে ইন্টারন্যাশনাল কনফান্সে সেন্টার, কাজির দেউরিতে ‘বিনিয়োগকারী ও উদ্যোক্তা কনফারেন্স’ অনুষ্ঠিত হবে। ওই দিন সকাল সাড়ে ৯টায় রেজিস্ট্রেশন ও আসন গ্রহণ, সকাল সাড়ে ১০টায় প্রধান অতিথির আগমন ও আসন গ্রহণ, বিএসইসির কমিশনারবৃন্দ প্রারম্ভিক বক্তব্য দিবেন ১০.৩৫টায়, ১০.৫০টায় কনফারেন্সের সভাপতি বিএসইসির চেয়ারম্যান ড. খায়রুল হোসেন বক্তব্য দিবেন, বেলা ১১টায় প্রধান অতিথি শিক্ষা উপমন্ত্রী মুহিবুল হাসান চৌধুরী বক্তব্য দিবেন। এছাড়া ১১.১৫টায় মূল প্রবন্ধ উপস্থাপন করা হবে, ১২.৪৫টায় প্যানেল আলোচনা ও প্রশ্নোত্তর এবং ১৩.৩০টায় মধ্যাহ্ন ভোজের আয়োজন করা হয়েছে।

(দ্য রিপোর্ট/এনটি/মার্চ ২৬, ২০১৯)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর