thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

মালয়েশিয়া যাওয়ার পথে ১১৫ রোহিঙ্গা উদ্ধার

২০১৯ এপ্রিল ০৬ ১১:০৮:৫৩
মালয়েশিয়া যাওয়ার পথে ১১৫ রোহিঙ্গা উদ্ধার

কক্সবাজার প্রতিনিধি: জেলার টেকনাফ উপজেলা থেকে ১১৫ রোহিঙ্গাকে উদ্ধার করেছে পুলিশ। তারা সবাই সাগরপথে মালয়েশিয়া যাওয়ার প্রস্তুতি নিচ্ছিল বলে দাবি পুলিশের।

শুক্রবার সন্ধ্যা ৭টার দিকে টেকনাফ উপজেলার হোয়াইক্যং থেকে তাদের উদ্ধার করা হয়। এদের মধ্যে ২৬ শিশু, ৩৯ নারী ও ৫০ জন পুরুষ রয়েছে।

টেকনাফের বাহারছড়া পুলিশ ফাঁড়ির দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসেন জানান, শুক্রবার বিকেলে হোয়াইক্যংয়ের ঢালারচরা এলকা থেকে ১১৫ জন রোহিঙ্গাকে উদ্ধার করা হয়। তারা সবাই বিভিন্ন রোহিঙ্গা শিবির থেকে বের হয়ে সাগরপথে মালয়েশিয়া যাওয়ার জন্য ওই জায়গায় জড়ো হচ্ছিল। এ সময় তাদের আটক করা হয়।

১১৫ রোহিঙ্গা মানবপাচার চক্রের খপ্পরে পড়ে অবৈধভাবে সমুদ্রপথে মালয়েশিয়া যাওয়ার চেষ্টা করেছিল। পাচারকারীদের ধরতে পুলিশের অভিযান চলছে। উদ্ধার রোহিঙ্গাদের নিজেদের শরণার্থী ক্যাম্পে পাঠানোর প্রস্তুতি চলছে বলে জানান মোহাম্মদ আনোয়ার হোসেন।

স্থানীয়রা জানায়, সম্প্রতি পাচারকারী চক্রটি প্রচার করে যে, রোহিঙ্গাদের মালয়েশিয়া নিয়ে যাওয়ার জন্য তারা একটি বড় জাহাজের ব্যবস্থা করেছে। জাহাজটি গভীর সাগরে অপেক্ষমাণ রয়েছে। এরপর থেকে জীবনের ঝুঁকি নিয়ে সেই জাহাজের উদ্দেশে রওনা করে ধরা পড়তে থাকে মালয়েশিয়া গমনেচ্ছু শরণার্থীরা।

শামলাপুর শারণার্থী শিবিরের নাম প্রকাশে অনিচ্ছুক এক রোহিঙ্গা নেতা বলেন, তাদের শিবিরের ৪০ জনসহ শতাধিক রোহিঙ্গাকে আটক করেছে পুলিশ। তারা প্রতিদিনের মতো ক্যাম্প থেকে বেরিয়েছিল। তবে তারা সাগরপথে মালয়েশিয়া যাচ্ছিল না বলে দাবি রোহিঙ্গা নেতার।

(দ্য রিপোর্ট/এমএসআর/এপ্রিল ০৬, ২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর