thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

পুনর্বাসনের দাবিতে মতিঝিলে হকারদের আন্দোলন

২০১৯ এপ্রিল ১০ ১৭:১৭:০১
পুনর্বাসনের দাবিতে মতিঝিলে হকারদের আন্দোলন

দ্য রিপোর্ট প্রতিবেদক : পুনর্বাসন ছাড়া হকার উচ্ছেদের প্রতিবাদে এবং ফুটপাতের এক তৃতীয়াংশে বসতে দেয়ার দাবিতে আন্দোলন করছে বাংলাদেশ হকার্স ইউনিয়ন।

বুধবার (১০ এপ্রিল) দুপুরে মতিঝিল শাপলা চত্বরের সামনে রাস্তা বন্ধ করে প্রতীকী অনশন কর্মসূচি পালন করছেন তারা।

বাংলাদেশ হকার্স ইউনিয়নের এ কর্মসূচির ফলে রাজধানীর ইত্তেফাক মোড় থেকে শাপলা চত্বর এবং ফকিরাপুল থেকে মতিঝিলের রাস্তায় যান চলাচল বন্ধ রয়েছে। এর ফলে কর্মব্যস্ত ব্যাংকপাড়া মতিঝিল এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। প্রতীকী অনশন কর্মসূচিতে হকার নেতাসহ গুলিস্তান-পল্টন-মতিঝিল এলাকার শতাধিক হকার অংশ নিয়েছেন।

আন্দোলনে অংশ নেয়া হকার নেতারা বলেন, পুনর্বাসন ছাড়া হকার উচ্ছেদ চলবে না। হকার ব্যবস্থাপনার জাতীয় নীতিমালা প্রণয়ন করতে হবে, সেই সঙ্গে আজ (বুধবার) দুপুর থেকে ফুটপাতের এক তৃতীয়াংশে বসতে দিতে হবে।

সম্প্রতি ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) সঙ্গে বৈঠক করে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। বৈঠকে ফুটপাত থেকে হকার উচ্ছেদের বিষয়ে কঠোর সিদ্ধান্ত হয়। যে কারণে ফুটপাত থেকে হকার উচ্ছেদ কর্মসূচি শুরু করা হয়।

হকার নেতারা আরও বলেন, গরিব হকারদের পেটে লাথি মারবেন না। আমরা হকাররা সবসময় বিভিন্ন মহলের নির্যাতন সহ্য করে ব্যবসা করে আসছি। সারাদিন কষ্ট করে সামান্য টাকা আয় করে পরিবার নিয়ে কষ্টে দিন কাটাই। এমন অবস্থায় আমাদের পুনর্বাসনের ব্যবস্থা না করে ‘অন্যায়ভাবে’ উচ্ছেদ করলে হকাররা ঘরে বসে থাকবে না।

(দ্য রিপোর্ট/এনটি/এপ্রিল ১০, ২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর