thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯, ৫ বৈশাখ ১৪২৬,  ১৩ আগস্ট ১৪৪০

বৈশাখের গরমে মেকাপ ঠিক রাখবেন যেভাবে

২০১৯ এপ্রিল ১০ ১৮:২০:৩২
বৈশাখের গরমে মেকাপ ঠিক রাখবেন যেভাবে

দ্য রিপোর্ট ডেস্ক : পহেলা বৈশাখের উৎসবে রোদের মধ্যে বন্ধু-বান্ধবের সাথে ঘুরে বোড়ানো হয়। অবশ্যই এদিন সেজেগুজে বের হতে হয়। অন্য দিনের থেকে একটু আলাদা সাজ। সাদা-লাল শাড়ি পরে কপালে বড় টিপ, হাতভরা চুড়ি আর খোপায় লাল ফুল। সব মিলিয়ে একটা সুন্দর স্নিগ্ধ সাজ। তবে বৈশাখের এই রোদে বেশিক্ষণ মেকাপ ঠিক থাকেনা। গরমে ঘেমে মেকাপ নষ্ট হয়ে যায়। এমনকি চোখের কাজলটাও লেপটে যায়। তাহলে কি গরমে মেকআপ নেবেন না ? নেবেন তবে মেকাপ বেশিক্ষণ ঠিক রাখতে করতে হবে এই কাজগুলো-

১. যাদের ত্বক তৈলাক্ত তারা ফেসওয়াস এবং ক্লিন্জার দিয়ে ত্বক খুব ভালোভাবে ধুয়ে পরিস্কার করে নিতে হবে। ত্বক ভালো ভাবে ধোয়ার ফলে তৈলাক্ত ভাব থাকে না। এর ফলে মেকআপ ভালোভাবে মুখে বসে যায়।

২. মেকআপ করবার আগে মুখে একটুকরা বরফ ভালোভাবে ঘষে নিন; এতে করে মেকআপ অনেক সময় ত্বকে লেগে থাকবে এবং সহজে গলে যাবে না।

৩. চেষ্টা করুন সব সময় অয়েল ফ্রি মেকআপ ব্যবহার করতে। অয়েল ফ্রি মেকআপ গলে যাওয়ার সম্ভাবনা কম থাকে।

৪. টোনার দিয়ে মুখ ভালোভাবে মুছে পরিস্কার করে নিবেন। তারপর ভালোভাবে মুখে সানস্ক্রীম লোশন ব্যবহার করবেন।

৫. মেকআপ লাগানোর আগে প্রথমে প্রাইমার লাগিয়ে নিবেন; এরপর মুখে খুব সামান্য পরিমান ফাউন্ডেশন লাগাবেন। লিকুইড ফাউন্ডেশন ব্যবহার না করে পাউডার ফাউন্ডেশন ব্যবহার গরমের দিনে ভালো ফল আনে। কারণ এতে মেকআপ গলে যাওয়ার সম্ভাবনা কম থাকে।

৬. ল্যুজ পাউডার হালকা ভাবে চেপে চেপে মুখে বসিয়ে দিন। এতে করে বাড়তি তেল পাউডার শুষে নিয়ে মেকআপ অনেকটা সময় মুখে ধরে রাখবে।

৭. অবশ্যই মুখে ত্বকের সাথে মানানসই ফেসপাউডার ব্যবহার করবেন। ওয়াটার প্রুফ মেকআপ ব্যবহার করলে গরমে মেকআপ গলে যাওয়ার সম্ভাবনা কম থাকে।

৮. চোখেও ওয়াটার প্রুফ কাজল ও আইলাইনার ব্যবহার করবেন। এতে করে কাজল ও আইলাইনার লেপ্টে যাওয়ার সম্ভাবনা কমে যাবে। যার ফলে আপনার চোখের ও মুখের সৌন্দর্য্য দীর্ঘ সময় ভালো থাকবে।

৯. গরমের দিনে বেশির ভাগ বড় বড় মার্কেট এবং রেস্টুরেন্ট গুলিতে এসি চলে। এগুলি থেকে বের হয়ে সরাসরি রৌদ্রে যাওয়া ঠিক না; এতে করে শরীর ও মুখ হঠাৎ করে ঘেমে যায়; এবং ফলাফল হিসাবে মুখ ঘেমে গিয়ে মেকআপ নষ্ট হয়ে যেতে পারে। তাই প্রথমে একটু ছায়া জায়গায় থেকে, তারপর রৌদ্রে যেতে পারেন।

১০. কোন কারণে যদি মেকআপ কিছুটা নষ্ট হয়ে যায়, তাহলে যেন টিস্যু বা ওয়েট টিস্যু দিয়ে সেটা ঠিক করতে যাবেন না; কেননা এতে মেকআপ আরও নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে। টিস্যুর পরিবর্তে ব্লটিং পেপার বা মেকআপ স্পঞ্জ রাখতে এবং ব্যবহার করতে পারেন।

(দ্য রিপোর্ট/এনটি/এপ্রিল ১০, ২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

লাইফস্টাইল এর সর্বশেষ খবর

লাইফস্টাইল - এর সব খবর