thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬,  ১৭ জিলহজ ১৪৪০

লিবিয়ায় গৃহযুদ্ধ: ৩০০ বাংলাদেশিকে নিরাপদ স্থানে স্থানান্তর

২০১৯ এপ্রিল ১৮ ১০:৫৩:৪১
লিবিয়ায় গৃহযুদ্ধ: ৩০০ বাংলাদেশিকে নিরাপদ স্থানে স্থানান্তর

দ্য রিপোর্ট ডেস্ক : লিবিয়ায় গৃহযুদ্ধ পরিস্থিতির চরম অবনতি হওয়ায় গত চার দিনে অন্তত ৩০০ বাংলাদেশিকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে। এতে সহযোগিতা করেছে লিবিয়ার রেড ক্রিসেন্ট ও নিয়োগকর্তারা। বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র এ তথ্য জানিয়েছে।

বাংলাদেশিদের সরিয়ে নেয়ার ব্যাপারে ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব কামরুল আহসান বলেন, প্রায় ৩০০ বাংলাদেশিকে লিবিয়ার যুদ্ধ এলাকা থেকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে, যারা দেশে ফিরতে চাইবেন তাদের ফেরতও পাঠানো হবে।

তিনি বলেন, লিবিয়ায় মোট ২০ হাজারের মতো বাংলাদেশি আছেন। যাদের মধ্যে রাজধানী ত্রিপোলির আশপাশে অন্তত ৪ হাজার বাংলাদেশি থাকতে পারেন বলে।

বাংলাদেশিদের নিরাপদ স্থানে সরিয়ে নিতে গত ১৩ এপ্রিল দূতাবাসের ফেসবুক পেজ এবং ওয়েবসাইটে অনুরোধ জানানো হয়।

সেখানে বলা হয়, ত্রিপলির সাম্প্রতিক পরিস্থিতি বিবেচনায় আইনজারা, ক্বাসর বেন গাশির, ওয়াদি রাবিয়া, সোয়ানি এবং আজিজিয়াসহ ত্রিপলির আশপাশের এলাকায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের যেকোনো অনাকাঙ্ক্ষিত পরিস্থিতিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং সাহায্য পাওয়ার জন্য দূতাবাসে নিবন্ধনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

যেভাবে নিবন্ধন করা যাবে

ক) অনলাইন নিবন্ধন

১। দূতাবাসের ওয়েবসাইটে সরাসরি নিবন্ধন করা যাবে।

২। দূতাবাসের ওয়েবসাইটের এ ঠিকানা হতে রেজিস্ট্রেশন ফরম ডাউনলোড করে পূরণ করে তা দূতাবাসের ফেসবুক পেজে ম্যাসেজের মাধ্যমে অথবা bdlibya24@gmail.com ই-মেইলে পাঠিয়ে দিতে হবে।

খ) সরাসরি নিবন্ধন : দূতাবাসে আগমনপূর্বক রেজিস্ট্রেশন ফরম পূরণ করে সরাসরি জমা দিয়ে নিবন্ধন করা যাবে।

এ ছাড়াও রেজিস্ট্রেশন সংক্রান্ত যেকোনো সহযোগিতা এবং জরুরি প্রয়োজনে দূতাবাসের মোবাইল নম্বরে +২১৮৯১৬৯৯৪২০২, +২১৮৯১৬৯৯৪২০৭ ও +২১৮৯১০০১৩৯৬৮ যোগাযোগ করতে বিশেষভাবে অনুরোধ জানানো হয়েছে।

উল্লেখ্য, গত ৮ এপ্রিল জাতিসংঘ সমর্থিত লিবিয়ার ক্ষমতাসীন সরকার দাবি করে, রাজধানী ত্রিপোলির কাছে সংঘর্ষে অন্তত ২১ জন নিহত ও ২৭ জন আহত হন। এর আগে ৫ এপ্রিল লিবিয়ার রাজধানী ত্রিপলি ও এর পার্শ্ববর্তী শহরগুলোতে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদের সাবধানতা অবলম্বন এবং সতর্কতার সঙ্গে চলাফেরার পরামর্শ দেয় দেশটিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস।

(দ্য রিপোর্ট/এনটি/এপ্রিল ১৮, ২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর