thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

পুঁজিবাজারে স্থিতিশীলতা আনয়নে একগুচ্ছ প্রস্তাব দেবে ডিএসই

২০১৯ এপ্রিল ১৮ ১৩:৫০:২৫
পুঁজিবাজারে স্থিতিশীলতা আনয়নে একগুচ্ছ প্রস্তাব দেবে ডিএসই

দ্য রিপোর্ট প্রতিবেদক : পুঁজিবাজারের ক্রান্তিকাল থেকে উত্তরণ এবং ক্রান্তিকাল পরবর্তী স্থিতিশীলতা বজায় রাখতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) আহ্বানে একগুচ্ছ প্রস্তাবনা দিতে যাচ্ছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ।

বুধবার (১৭ এপ্রিল) ডিএসইর পরিচালনা পর্ষদের সভায় প্রস্তাবনা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবং প্রস্তাবনাও ঠিক করা হয়েছে।

এর আগে ৯ এপ্রিল চলমান বাজারের মন্দাবস্থা দূরীকরণে শেয়ারবাজার সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের কাছে লিখিত প্রস্তাব চান বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক ড. এম খায়রুল হোসেন। যেগুলো নিয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের কাছে উপস্থাপন করবেন বলে জানিয়েছিলেন তিনি। এবং বিষয়গুলো অর্থমন্ত্রী গুরুত্বের সঙ্গে নিয়ে সমাধানে এগিয়ে আসবেন বলে তিনি আশাবাদি।

গত ৩ মাস ধরে শেয়ারবাজারে অস্থিরতা বিরাজ করছে। এসময় ডিএসইর প্রধান সূচক ৫৯৫০ থেকে ৬৯০ পয়েন্ট ৫২৬০ পয়েন্টে নেমে এসেছে। এমন পতনে বিনিয়াগকারীদের নাভিশ্বাস অবস্থা। যে কারনে রাজপথে নেমে আসতে বাধ্য হয়েছে তারা। নিয়মিত ডিএসইর সামনে পতনের প্রতিবাদে বিক্ষোভও করছে।

বিশ্বস্ত সূত্রে জানা গেছে, শেয়ারবাজারে ভালো কোম্পানি আনতে আইপিও প্রক্রিয়ায় সংস্কার ও সঠিক দর নির্ধারনে বুক বিল্ডিং সংশোধনীর বিষয়ে প্রস্তাব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ডিএসইর পর্ষদ। এরমধ্যে বিশেষভাবে ভারসাম্য রাখার জন্য প্রাইভেট প্লেসমেন্টে কম ও আইপিওতে বেশি শেয়ার ইস্যুর প্রস্তাবনা করবে ডিএসই। এছাড়া প্লেসমেন্ট শেয়ারে স্টক এক্সচেঞ্জে লেনদেন শুরু থেকে ১ বছর লক-ইন (বিক্রয় অযোগ্য) রাখার প্রস্তাব করবে স্টক এক্সচেঞ্জটি। পাশাপাশি উদ্যোক্তা/পরিচালকদের লক-ইন শেয়ারে সেন্ট্রাল ডিপোজিটরি অব বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) দ্ধারা বিশেষভাবে নজড়দারি রাখার জন্য বিএসইসিতে প্রস্তাব দেওয়া হবে।

এদিকে ডিএসইর অন্যান্য প্রস্তাবনাগুলোর মধ্যে থাকবে- নিটিং সুবিধা চালু করা, ব্রোকার হাউজের সার্ভিস বুথ চালু, সারাদেশে হাউজগুলোর শাখা খোলা, গ্রামীনফোনের উপর এনবিআর এর আরোপিত কর জটিলতার সমাধান, ১০০ জনের মধ্যে প্লেসমেন্টে শেয়ার ইস্যু নিশ্চিত করা ইত্যাদি।

(দ্য রিপোর্ট/এনটি/এপ্রিল ১৮, ২০১৯)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর