thereport24.com
ঢাকা, রবিবার, ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬,  ২২ জিলহজ ১৪৪০

যবিপ্রবিতে জাতীয় পুষ্টি সপ্তাহ পালিত

২০১৯ এপ্রিল ২৩ ২২:৪৯:২৩
যবিপ্রবিতে জাতীয় পুষ্টি সপ্তাহ পালিত

যবিপ্রবি প্রতিনিধি : ‘খাদ্যের কথা ভাবলে পুষ্টির কথাও ভাবুন’ স্লোগানে শোভাযাত্রা, বডি মাস ইনডেস্ক (বিএমআই) নির্ণয়সহ নানা কর্মসূচির মাধ্যমে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) জাতীয় পুষ্টি সপ্তাহ ২০১৯ উদযাপন করা হয়েছে। মঙ্গলবার (২৩ এপ্রিল) যবিপ্রবির পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগ (এনএফটি) আয়োজিত শোভাযাত্রাটি উদ্বোধন করেন ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন ও এনএফটি বিভাগের চেয়ারম্যান ড. মো: ওমর ফারুক।

পুষ্টি সপ্তাহের উদ্দেশ্যর বিষয়ে ড. মো: ওমর ফারুক বলেন, আমাদের চারপাশে অনেক খাদ্য আছে কিন্তু কোন খাবারে কোন পুষ্টিগুণ আছে তা আমরা হিসাব করে খাই না। আর বাংলাদেশ এখন খাদ্যে অনেকটাই স্বয়ংসম্পূর্ণ। কিন্তু পুষ্টির বিষয়টি ঘাটতি থেকেই যাচ্ছে। তাই দেশের সকল মানুষের কাছে পুষ্টি সেবা পৌঁছে দেওয়ায় এই পুষ্টি দিবসের উদ্দেশ্য। পুষ্টি সপ্তাহ উপলক্ষে দুই দিনব্যাপী কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়সহ এলাকার সকল মানুষের মাঝে পুষ্টি সেবা দেওয়ার লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের নিচতলায় পুষ্টি সেবা প্রদান করা হবে। সেবার অংশ হিসেবে বিএমআই নির্ণয়, ব্লাড প্রেসার নির্ণয়, ডায়েট চার্ট প্রদান এবং সুস্থ ও সাবলীল জীবনযাপন করার জন্য বিভিন্ন পরামর্শ সেবা প্রদান করা হয়। জনগণের খাদ্যাভাস ও খাদ্য পরিকল্পনায় পুষ্টির বিষয়টিকে গুরুত্ব দেওয়ার লক্ষ্যে এবার পুষ্টি সপ্তাহের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘খাদ্যের কথা ভাবলে পুষ্টির কথাও ভাবুন’।

দেশের সবচেয়ে দুস্থ ও ঝুঁকিপূর্ণ মানুষ যাদের দারিদ্র্য ও খাদ্য নিরাপত্তাহীনতা সর্বোচ্চ পর্যায়ে, যারা প্রাকৃতিক দুর্যোগের শিকার এবং যারা অতি প্রান্তিক এলাকায় বসবাস করে তাদেরও পুষ্টি নিশ্চিত করাও এবারের উদ্দেশ্য। এ ছাড়াও যক্ষ্মা ও এইচআইভি ও এইডস রোগী এবং অপুষ্টিতে আক্রান্ত অন্যান্য জনগোষ্ঠীর মাঝেও পুষ্টি সেবা পৌঁছে দিতে এবার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

শোভাযাত্রায় উপস্থিত ছিলেন বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো: আনিছুর রহমান, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো: ইকবাল কবীর জাহিদ, পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের সহযোগী অধ্যাপক ড. শিরীন নিগার, সহকারী অধ্যাপক ড. মো: সাইদুজ্জামান, মো: শিমুল ইসলাম, তানভীর আহমেদ, ড. মো: আলাউদ্দিন, ড. মো: মাহমুদুল হাসান, রাজিব কান্তি রায়, ফাতেমা তুজ জোহরা, প্রভাষক শুভাশিস দাস এবং পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা।


(দ্য রিপোর্ট/একেএমএম/এপ্রিল ২৩,২০১৯)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর