thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

চলতি সংসদের দ্বিতীয় অধিবেশন চলবে ৩০ এপ্রিল পর্যন্ত

২০১৯ এপ্রিল ২৫ ২১:২৯:২৮
চলতি সংসদের দ্বিতীয় অধিবেশন চলবে ৩০ এপ্রিল পর্যন্ত

দ্য রিপোর্ট ডেস্ক : একাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন আগামী ৩০ এপ্রিল মঙ্গলবার পর্যন্ত চলবে।
আজ সংসদ ভবনে কমিটির সভাপতি স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। স্পিকার প্রয়োজনে এসময় পরিবর্তন করতে পারবেন বলেও সভায় সিদ্ধান্ত নেয়া হয়। খবর বাসসের।

কমিটির সদস্য সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভায় অংশগ্রহণ করেন।
কমিটির সদস্য রওশন এরশাদ, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু, মো: ফজলে রাব্বী মিয়া, আনিসুল হক, আনিসুল ইসলাম মাহমুদ এবং নূর-ই-আলম চৌধুরী সভায় অংশগ্রহণ করেন।

সভায় শুক্রবার ও শনিবার বন্ধ রেখে এ অধিবেশনের কর্মদিবস হবে ৫ দিন এবং প্রতিদিন বিকাল ৫টায় অধিবেশন শুরু করার সিদ্ধান্ত নেয়া হয়।
গত ২৪এপ্রিল, বুধবার ৬ টা ৪৫ মিনিটে একাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন শুরু হয়।

সভার শুরুতে শ্রীলঙ্কায় সংঘটিত গীর্জা ও হোটেলে সিরিজ বোমা হামলায় নিহতদের স্মরণে গভীর শোক প্রকাশ করা হয়। সাবেক মন্ত্রী, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম এমপি’র নাতি শিশু জায়ান চৌধুরীর নির্মম মৃত্যুতেও শোক ও দু:খ প্রকাশ করে কমিটি। এ অধিবেশনে ১৪৭ বিধিতে জঙ্গী ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে সাধারণ আলোচনার সিদ্ধান্ত নেয়া হয়।
সভায় জানানো হয় একাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশনে সংসদে উত্থাপণের জন্য এ পর্যন্ত ১টি সরকারি বিলের নোটিশ পাওয়া গেছে। এছাড়া গত অধিবেশনে অনিষ্পন্ন ৫টি বিলসহ মোট ৬টি সরকারি বিল রয়েছে। এর মধ্যে পাশের অপেক্ষায় ৩টি, কমিটিতে পরীক্ষাধীন ২টি ও উত্থাপনের অপেক্ষায় ১টি সরকারি বিল রয়েছে। বেসরকারি সদস্যদের কাছ হতে কোনো বিলের নোটিশ পাওয়া যায়নি। পূর্বে জমা দেয়া ও অনিষ্পন্ন ১টি বেসরকারি বিল রয়েছে।
সভায় জানানো হয় প্রধানমন্ত্রীর জন্য ৪৪টি ও সাধারণ প্রশ্ন ১ হাজার ৪০টিসহ এ পর্যন্ত প্রাপ্ত মোট প্রশ্নের সংখ্যা ১০৮৪টি।

সভায় আরো জানানো হয়, এ পর্যন্ত সিদ্ধান্ত পস্তাব (বিধি ১৩১) ১০৪টি, বিশেষ অধিকার প্রশ্নের নোটিশের সংখ্যা (বিধি ১৬৪) ১টি, মনোযোগ আকর্শনের নোটিশ (বিধি ৭১) ৮৮টি ও সংক্ষিপ্ত আলোচনার (বিধি ৬৮) ২টি নোটিশ পাওয়া গেছে

জাতীয় সংসদের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান সভার কার্যপত্র উপস্থাপন করেন। সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।


(দ্য রিপোর্ট/একেএমএম/এপ্রিল ২৫,২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর