thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল 24, ১০ বৈশাখ ১৪৩১,  ১৪ শাওয়াল 1445

জলাশয় রক্ষায় প্রযুক্তি নির্ভর মনিটরিং করতে টিআইবি’র আহ্বান

২০১৯ এপ্রিল ২৫ ২৩:০৩:২২
জলাশয় রক্ষায় প্রযুক্তি নির্ভর মনিটরিং করতে টিআইবি’র আহ্বান

দ্য রিপোর্ট প্রতিবেদক : ঢাকার বিশদ অঞ্চল পরিকল্পনা-ড্যাপ লঙ্ঘন করে গত ১০ বছরে ঢাকার চারপাশের ২২ শতাংশ জলাশয় ভরাট হয়ে গেছে। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-টিআইবি বলছে, খোদ রাজউক ছাড়াও আইনের শাসন ও আইন প্রয়োগকারীদের বিচারহীনতার সুযোগে সরকারি ও বেসরকারি দু’ভাবেই আইনলঙ্ঘন চলছে।

২০১০ সাল থেকে ২০১৯ সাল এই ১০ বছরে ঢাকা মেট্রোপলিটন অঞ্চল ছাড়াও সাভার-গাজীপুর নারায়ণগঞ্জের রূপগঞ্জ এবং কেরানীগঞ্জ অঞ্চলের জলাশয় ভরাটের চিত্র তুলে ধরে টিআইবি’র সংবাদ সম্মেলন। এতে জলাশয় ভরাট এবং উন্নয়নের নামে অবৈধ দখলের চিত্র তুলে ধরে ২টি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন দুই গবেষক।

ওই গবেষণার তথ্য অনুযায়ী গত ২০১০ সালে ঢাকাসহ আশেপাশে ৭ শতাংশ জলাশয় ৩৫ শতাংশ জলধারণ অঞ্চল এবং বন্যা প্রবাহ অঞ্চলের ২৫ শতাংশ ভরাট হয়েছে। ঢাকা শহরের ২০১৯ সালে এসে ২৭ শতাংশ জলাশয় ৩৪ শতাংশ জলধারণ অঞ্চল এবং ৫৭ শতাংশ বন্যা প্রবাহ অঞ্চল ভরাট হয়েছে। জলাশয় সংরক্ষণ আইন ২০০০ পরিবেশ সংরক্ষণ আইন ২০১০ এবং পানি আইন ২০১৩ থাকার পরও জলাশয় দখল মুক্ত না রাখার জন্য বিচারও আইনের বাস্তবায়নের অভাব বলছে টিআইবি।

একইভাবে সাভার, রূপগঞ্জ, কেরানীগঞ্জ এবং গাজীপুরের বিপুল পরিমাণ জলাশয়, জলধারণ অঞ্চল এবং বন্যা প্রবাহ অঞ্চল দখল হয়েছে। সরকারের অঙ্গীকারমতে আধুনিক বর্জ্য ব্যবস্থাপনাও গড়ে উঠেনি।

সাভার-আশুলিয়া হাইওয়ের পাশে দুর্গন্ধময় অস্বাস্থ্যকর পরিবেশ বসবাসের অযোগ্য হওয়াতে দীর্ঘদিনের পৈত্রিক নিবাস ছাড়তে বাধ্য হয়েছে সাধারণ মানুষ। ইতোমধ্যে হারিয়েছে জীব বৈচিত্র্য যা পরিবেশ-মানুষ এবং সবার জন্য হুমকি হিসেবে দেখছেন গবেষকরা।


(দ্য রিপোর্ট/একেএমএম/এপ্রিল ২৫,২০১৯)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর