thereport24.com
ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ৪ কার্তিক ১৪২৬,  ১৮ সফর 1441

হতদরিদ্রদের উন্নয়নে এনজিও ফাউন্ডেশনের ৯০ লাখ টাকা অনুদান 

২০১৯ এপ্রিল ২৯ ১৮:৫৮:৩৯
হতদরিদ্রদের উন্নয়নে এনজিও ফাউন্ডেশনের ৯০ লাখ টাকা অনুদান 

দ্য রিপোর্ট ডেস্ক : দেশের আর্থ-সামাজিক উন্নয়ন ও পিছিয়ে পড়া হতদরিদ্রদের উন্নয়নে ৯০ লাখ টাকা অনুদান দিয়েছে বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন (বিএনএফ)। প্রতিষ্ঠানটির ৩৫টি সহযোগী সংস্থাগুলোর মাধ্যমে হতদরিদ্রদের মাঝে এ অনুদানের চেক হস্তান্তর করা হয়। এ যাবৎ ১১২০টি সহযোগী সংস্থার মধ্যে সর্বমোট ১৩৩.২৬ কোটি টাকা অনুদান দিয়েছে প্রতিষ্ঠানটি।

গত বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকাল ১১টায় বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের কনফারেন্স রুমে ২৩০তম প্রশিক্ষণ, অনুদান প্রদান ও পর্যালোচনা সভা আয়োজন করে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের চেয়ারম্যান হেদায়েতুল্লাহ আল মামুন। এছাড়া উপস্থিত ছিলেন বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. সদর আলী বিশ্বাস, কর্মকর্তাবৃন্দ ও ৩৪টি সহযোগী সংস্থার প্রতিনিধিরা।

এ সময় বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের চেয়ারম্যান হেদায়েতুল্লাহ আল মামুন বলেন, তৃণমূল পর্যায়ে যারা কাজ করে তাদের পর্যবেক্ষণ সঠিক হয়ে থাকে। বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন সহযোগী সংস্থার মাধ্যমে তৃণমূল পর্যায়ে কাজ করে থাকে। সেকারণে তৃণমূল পর্যায়ের মুল সমস্যাগুলি বিএনএফ-এর সহযোগী সংস্থার নিকট হতে জানা যায়। মূল সমস্যা চিহ্নিত করা উন্নয়নের জন্য খবুই গুরুত্বপূর্ণ।

তিনি আরও বলেন, সমস্যা চিহ্নিত না করে কাজ করলে তেমন উপকারে আসবে না। সেকারণে কোন এলাকায় কি করা দরকার তা গভীরভাবে ও স্বচ্ছভাবে চিন্তা করতে হবে এবং সে মোতাবেক কর্মসূচি বাস্তবায়ন করতে হবে।

অনুষ্ঠানের এনজিও ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. সদর আলী বিশ্বাস প্রথমে উপস্থিত সকলকে বাংলা নববর্ষের শুভেচ্ছা জানান। তিনি বলেন, বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন দরিদ্র ও হতদরিদ্রদের উন্নয়নে কাজ করে যাচ্ছে। বাংলাদেশে প্রায় ১২% লোক হতদরিদ্র। হতদরিদ্র ও পিছিয়ে পড়া জনগণকে উন্নয়ন ও স্বনির্ভর হিসেবে গড়ে তোলা এবং প্রশিক্ষণ ও অনুদান প্রদানের মাধ্যমে দেশের ছোট ছোট এনজিওসমূহের দক্ষ করে গড়ে তোলার জন্য সরকারের পলিসির সাথে সমন্বয় করে বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন কাজ করে যাচ্ছে। বিএনএফ কিছু কিছু ক্ষেত্রে বিশেষ বিশেষ কর্মসূচি গ্রহণ করার উদ্যোগ নিয়েছে। এরই ধারাবাহিকতায় যে সকল জনবসতি এলাকায় বিদ্যুৎ পৌঁছানোর সম্ভাবনা নেই প্রথমে এমন এলাকায় সৌর বিদ্যুৎ এর ব্যবস্থা করার উদ্যোগ গ্রহণ করছে।

সকলকে সচেতন ও দায়িত্বশীলতার সাথে কাজ করার আহবান জানান তিনি।

উল্লেখ্য যে, বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অধীন একটি স্ব-শাসিত প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি দেশের আর্থ-সামাজিক উন্নয়নের জন্য সরকারের অর্থে দেশের জাতীয় পর্যায়ে এবং প্রত্যন্ত অঞ্চলে আঞ্চলিক ও স্থানীয় পর্যায়ে কর্মরত এনজিওসমূহের মধ্যে অনুদান প্রদান করে থাকে।

এ অনুদানের অর্থে সহযোগী সংস্থাসমূহ কম্পিউটার প্রশিক্ষণ, শিক্ষাবৃত্তি, প্রাথমিক শিক্ষা, নারী নির্যাতন প্রতিরোধ, সেলাই প্রশিক্ষণ ও সেলাই মেশিন বিতরণ, মৎস্য চাষ, ফলজ বৃক্ষ রোপণে সচেতনতা ও বৃক্ষরোপণ, ক্ষুদ্র ব্যবসায় সহযোগিতা, মুড়ি তৈরির উদ্যোক্তা উন্নয়ন, মাষরুম চাষ, গরু, ছাগল, ভেড়া, গাড়ল প্রদান, চক্ষুসেবা, প্রতিবন্ধী পুনর্বাসন সহায়ক উপকরণ বিতরণ, তাঁত শিল্পে সহায়তা, ভ্যানগাড়ি বিতরণ, স্বাস্থ্যসম্মত পায়খানা স্থাপন, নকশী কাঁথা, চটের ও পাটের ব্যাগ তৈরির প্রশিক্ষণ, ইত্যাদি কর্মসূচি বাস্তবায়ন করবে।

(দ্য রিপোর্ট/এনটি/এপ্রিল ২৯, ২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর