thereport24.com
ঢাকা, রবিবার, ১৮ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬,  ১৫ জিলহজ ১৪৪০

চ্যাম্পিয়ন হলেও ‘নকল’ ট্রফি পাবে লিভারপুল

২০১৯ মে ১০ ১২:৪৩:৪৯
চ্যাম্পিয়ন হলেও ‘নকল’ ট্রফি পাবে লিভারপুল

দ্য রিপোর্ট ডেস্ক: চলতি মৌসুমটা দুর্দান্ত কাটছে ইংলিশ ক্লাব লিভারপুলের। বার্সেলোনার বিপক্ষে ইতিহাস গড়ে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে পৌঁছে গিয়েছে তারা। এছাড়া আশা বাঁচিয়ে রেখেছে ঘরোয়া টুর্নামেন্ট ইংলিশ প্রিমিয়ার লিগ (ইপিএল) শিরোপা জেতার।

আগামী রোববার ইপিএলের শেষ রাউন্ডের ম্যাচে নির্ধারিত হবে চলতি মৌসুমের শিরোপা জিতবে কারা। ৩৭ ম্যাচ শেষে ৯৫ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে অবস্থান করছে ম্যানচেস্টার সিটি। সমান ম্যাচে লিভারপুলের সংগ্রহ ৯৪ পয়েন্ট।

নিজেদের শেষ ম্যাচে ঘরের মাঠে ওলভসের মুখোমুখি হবে লিভারপুল। অন্যদিকে ব্রাইটন এন্ড হোভ আলবিওনের মাঠে খেলতে যাবে ম্যান সিটি। শিরোপার সমীকরণটা দাঁড়িয়েছে এমন, যেখানে ম্যাচ জিতলেই টানা দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন হবে ম্যান সিটি।

অন্যদিকে পেপ গার্দিওলার শিষ্যরা পয়েন্ট হারালে এবং লিভারপুল তাদের ম্যাচ জিতলে প্রথমবারের মতো ইপিএল শিরোপা জিতবে ইয়ুর্গেন ক্লপের শিষ্যরা। তবে এ সমীকরণ মিলিয়ে চ্যাম্পিয়ন হলেও আসল ইপিএল ট্রফি কিন্তু পাবে না লিভারপুল!

কারণ রোববার একই সময়ে মাঠে নামবে ম্যান সিটি এবং লিভারপুল। দুই দলেরই শিরোপা সম্ভাবনা টিকে থাকায় ট্রফির প্রয়োজন পড়তে পারে যেকোনো মাঠেই। কিন্তু গত মৌসুমে ইপিএল চ্যাম্পিয়ন হওয়ায় আসল শিরোপাটি রয়ে গেছে ম্যান সিটির কাছেই।

ফলে আগামী রোববার ইপিএল আয়োজকরা সেটিকে নিয়ে ম্যান সিটির সঙ্গে উড়াল দেবে ব্রাইটনের পথে। তাহলে লিভারপুলের কী হবে? তাদের জন্য রাখা হয়েছে ‘নকল’ বা ‘রেপ্লিকা’ ট্রফির ব্যবস্থা।

সাধারণত টিভি স্টুডিও কিংবা বিভিন্ন প্রমোশনাল ট্যুরে যে ইপিএল ট্রফিটি ব্যবহার করা হয়, রোববার সেটি রাখা হবে অ্যানফিল্ডে। যাতে করে ম্যান সিটি কোনরকমের দুর্ঘটনার শিকার হয়ে শিরোপা হাতছাড়া করলে এবং লিভারপুল চ্যাম্পিয়ন হলে তৎক্ষণাৎ তাদেরকে শিরোপা দেয়া যায়। তবে পরে আসল শিরোপাটিই তুলে দেয়া হবে তাদের হাতে।

এখনো পর্যন্ত ইংলিশ লিগে দ্বিতীয় সর্বোচ্চ ১৮ বার চ্যাম্পিয়ন হয়েছে লিভারপুল, যার সবশেষটি ছিলো ১৯৯০ সালে। ১৯৯৩ সালে ইংলিশ লিগ থেকে ইংলিশ প্রিমিয়ার লিগে পরিণত হওয়ার পর শিরোপা ছুঁয়ে দেখা হয়নি তাদের। এবার রয়েছে শিরোপা জেতার সম্ভাবনা। কিন্তু চ্যাম্পিয়ন হলেও প্রাথমিকভাবে মূল ট্রফিতে চুমু খাওয়ার সুযোগ তাদের হবে না।

(দ্য রিপোর্ট/এমএসআর/মে ১০, ২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর