thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

মেহেরপুরে গার্ড অব অনার ছাড়াই মুক্তিযোদ্ধাকে দাফন

২০১৯ মে ১১ ১৯:৫২:৪৪
মেহেরপুরে গার্ড অব অনার ছাড়াই মুক্তিযোদ্ধাকে দাফন

মেহেরপুর প্রতিনিধি: জেলার গাংনী উপজেলার মটমুড়া ইউনিয়নের মোহাম্মদপুর গ্রামের বীর মুক্তিযোদ্ধা নাজিম উদ্দীনের লাশ গার্ড অব অনার ছাড়াই দাফন করা হয়েছে। নাজিম উদ্দিনের সহযোদ্ধা ও পরিবারের লোকজনের দাবি, পুলিশকে তার মৃত্যুর বিষয়টি জানানো হলেও তারা আসেননি। তবে পুলিশ প্রশাসন বলছে, তারা বিষয়টি জানতেন না।

একাত্তরের এই অকুতোভয় বীর বার্ধক্যজনিত কারণে শনিবার ভোরে কুষ্টিয়া মেডিকেল কলেজ হাসপাতালে মারা যান।

শনিবার বেলা ১১টায় শেষ শ্রদ্ধা জানাতে তার বাড়িতে ছুটে আসেন সহযোদ্ধাসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। তবে পুলিশ সদস্যরা সময়মতো পৌঁছতে না পারায় তাকে গার্ড অব অনার দেওয়া হয়নি।

জানা গেছে, মুক্তিযোদ্ধা নাজিম উদ্দীনের জানাজা বেলা ১১টায় নিজ গ্রামে সম্পন্ন হয়েছে। মুক্তিযোদ্ধাদের দাফনের নীতিমালা অনুযায়ী গার্ড অব অনার প্রদান ও রাষ্ট্রের পক্ষ থেকে জাতীয় পতাকা দিয়ে সম্মান জানানোর নীতিমালা থাকলেও সেই নিয়ম পালন করা হয়নি।
গাংনী উপজেলা সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মুন্তাজ আলী জানান, সকালে উপজেলা নির্বাহী অফিসার ও থানায় মৃত্যুর বিষয়টি জানিয়েছিলাম। কিন্তু পুলিশের সদস্যরা সময়মতো সেখানে উপস্থিত হননি। এতে প্রচণ্ড গরমের জন্য লাশ নিয়ে পুলিশের জন্য অপেক্ষা না করে দাফন করা হয়েছে।
গাংনী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত) সাজেদুল ইসলাম বলেন, মুক্তিযোদ্ধা কিংবা পরিবারের পক্ষ থেকে মৃত্যুর বিষয়টি জানানো হয়নি। গাংনী উপজেলা নির্বাহী অফিসার জানাজাস্থলে পৌঁছে পুলিশ না পেয়ে আমাকে কল করেন। তখন আমি খবর না জানার বিষয়টি অবগত করে পুলিশ পাঠিয়েছি। কিন্তু পুলিশ পৌঁছানোর আগেই পরিবারের লোকজন মুক্তিযোদ্ধার দাফন সম্পন্ন করেছেন।
জানতে চাইলে গাংনী উপজেলা নির্বাহী অফিসার বিষ্ণুপদ পাল বলেন, পুলিশের গার্ড অব অনার ছাড়া সব প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে।
মেহেরপুরের জেলা প্রশাসক মো. আতাউল গণি এ প্রসঙ্গে বলেন, মুক্তিযোদ্ধার মৃত্যুর বিষয়টি জেলা প্রশাসনকে অবহিত করা হয়নি। তবুও বিষয়টি যেহেতু স্পর্শকাতর তাই খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে।

(দ্য রিপোর্ট/এমএসআর/মে ১১, ২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর