thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

যুক্তরাষ্ট্রের ৫ হাজারের বেশি পণ্যে চীনের শুল্ক আরোপ

২০১৯ মে ১৩ ২২:৫০:০৬
যুক্তরাষ্ট্রের ৫ হাজারের বেশি পণ্যে চীনের শুল্ক আরোপ

দ্য রিপোর্ট ডেস্ক : চলমান বাণিজ্য যুদ্ধের জেরে যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা ৫ হাজারের বেশি পণ্যর ওপর অন্তত ৬০ বিলিয়ন ডলারের শুল্ক আরোপ করতে যাচ্ছে চীন।

সোমবার চীনের অর্থমন্ত্রী বলেন, আগামী ১ জুন থেকে এই শুল্ক কার্যকর হবে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীন থেকে আমেরিকায় রপ্তানি করা প্রতিটি পণ্যের ওপর শুল্ক আরোপের হুমকি দেওয়ার পর বেইজিংয়ের পক্ষ থেকে এ ঘোষণা এল।

চায়নিজ গ্লোবাল টাইমসের পক্ষ থেকে বলা হয়, বেইজিং এর পক্ষ থেকে শুধু মার্কিন নতুন বোয়িং প্লেন অর্ডার বাতিল এবং কৃষি পণ্য বয়কট করা হয়েছে।

সোমবার সকালে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, চীন যদি যুক্তরাষ্ট্রের সঙ্গে সমঝোতা না করে তাহলে তাদের খুব কঠিন মাসুল দিতে হবে। তার ওই ঘোষণা আসার আগে শুক্রবার যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে চায়না দ্রব্যর ওপর প্রায় ২০০ বিলিয়ন ডলার শুল্ক আরোপের করা হয়।

এদিকে সোমবার মার্কিন প্রেসিডেন্ট এ বিষয়ে একাধিক টুইট করেন। সোমবার করা এক টুইটে তিনি লিখেন, চীন যুক্তরাষ্ট্রের কাছ থেকে দীর্ঘ দিন ধরে অনেক সুবিধা নিয়ে আসছেন।

চীনের একটি দৈনিক জানায়, বাণিজ্যিক মতপার্থক্য নিয়ে আমেরিকার সঙ্গে আলোচনার জন্য চীনের দরজা সব সময় খোলা রয়েছে। তবে নিজের বাণিজ্যিক নীতির সঙ্গে চীন যেমন আপোষ করবে না তেমনি নিজের অগ্রাধিকারের বিষয়গুলোতে ছাড় দিতেও রাজি নয় বেইজিং।

এর আগে শুক্রবার চীনের উপ প্রধানমন্ত্রী লিউ হি একই ধরনের মন্তব্য করে জানিয়েছিলেন, চীন ও আমেরিকার মধ্যে সহযোগিতা হচ্ছে শ্রেষ্ঠ পন্থা, তবে নিজের মৌলিক নীতির প্রশ্নে আপোষ করবে না বেইজিং।

চীন ও আমেরিকা তাদের কয়েক মাসব্যাপী চলা বাণিজ্য মতবিরোধ নিয়ে কোনো চুক্তিতে উপনীত হতে ব্যর্থ হওয়ার পর বেইজিংয়ের পক্ষ থেকে এ ঘোষণা দেয়া হলো।

(দ্য রিপোর্ট/একেএমএম/ মে ১৩,২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর