thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

ত্রৈমাসিক প্রতিবেদন দিতে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশ

২০১৩ নভেম্বর ০৯ ১৯:২৯:৩৯
ত্রৈমাসিক প্রতিবেদন দিতে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশ

দিরিপোর্ট২৪ প্রতিবেদক : তফসিলি ব্যাংকগুলোকে ত্রৈমাসিক ভিত্তিতে আর্থিক প্রতিবেদন দাখিলের নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এতদিন ষান্মাসিক (অর্ধবার্ষিক) আর্থিক প্রতিবেদন দাখিল করত ব্যাংকগুলো। সম্প্রতি বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের এক চিঠির মাধ্যমে এই নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

চিঠির বিষয়টি নিশ্চিত করে বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক এসএম রবিউল ইসলাম দিরির্পোটকে বলেন, ‘আর্থিক প্রতিবেদনে স্বচ্ছতা আনার লক্ষ্যে এই নির্দেশনা দেওয়া হয়েছে। ইতোমধ্যে সব ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে এই চিঠি পাঠানো হয়েছে। ’

চিঠিতে বলা হয়, ব্যাংক কোম্পানি, ১৯৯১ (২০১৩ পর্য়ন্ত) এর ধারা ৩৬ এর উপধারা (১) অনুযায়ী প্রত্যেক ব্যাংক কোম্পানি প্রতি বছরে ত্রৈমাসিক ভিত্তিতে এর সম্পদ ও দায় সম্পর্কিত একটি বিবরণী নির্ধারিত ফর্ম ও পদ্ধতিতে বাংলাদেশ ব্যাংকে দাখিল করবে।

ওই নির্দেশনার আলোকে ব্যাংকগুলোর সম্পদ ও দায় এবং লাভ- ক্ষতি সম্পর্কিত বিবরণী ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ধারা ৩৮ এর প্রথম তফসিল অনুযায়ী ত্রৈমাসিক ভিত্তিতে দাখিল করতে বলা হয়েছে। পরীবিক্ষণের সুবিধার্থে ঐ বিবরণী প্রত্যেক ত্রৈমাসিক অন্তে (পরবর্তী মাসের শেষ কার্যদিবসের মধ্যে) ডিপার্টমেন্ট অব অবসাইট সুপারভিশনে (সফটকপিসহ) দাখিল করতে নির্দেশনা দেওয়া হয়েছে।

(দিরিপোর্ট২৪/এএইচ/এনডিএস/এমডি/নভেম্বর ০৯,২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর