thereport24.com
ঢাকা, রবিবার, ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬,  ২২ জিলহজ ১৪৪০

আপাতত ধানের দাম বাড়ানোর সুযোগ নেই : কৃষিমন্ত্রী

২০১৯ মে ১৮ ১৬:২৫:০১
আপাতত ধানের দাম বাড়ানোর সুযোগ নেই : কৃষিমন্ত্রী

দ্য রিপোর্ট প্রতিবেদক: নতুন বোরো ধানের দাম নিয়ে কৃষকের হাহাকার থাকলেও সেই ধান কিনে ধানের দাম বাড়ানোর সুযোগ আপাতত সরকারের হাতে নেই বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ড. মো. আবদুর রাজ্জাক।

শনিবার রাজধানীর ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স মিলনায়তনে ‘জলবায়ু পরিবর্তন : কৃষি খাতের চ্যালেঞ্জ’ শীর্ষক এক সেমিনারে মন্ত্রী এই মন্তব্য করেন।

আবদুর রাজ্জাক বলেন, ‘ধান কিনে ধানের দাম বাড়ানোর সুযোগ আপাতত সরকারের হাতে নেই। আমি ও খাদ্যমন্ত্রী গতকাল এ বিষয় নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেছি। প্রধানমন্ত্রীও বিষয়টি নিয়ে চিন্তিত।’

‘ধানের দাম বাড়ানোর একমাত্র উপায় হল, চাল রপ্তানি করা। এটাও আমাদের চিন্তাভাবনা করে করতে হচ্ছে।’

কৃষিমন্ত্রী আরো বলেন, ‘গতবারের মজুদ এখনো অবশিষ্ট আছে ৮/১০ লাখ টন। মিলাররাও গতবার আমাদের অনুরোধে ব্যাংক থেকে টাকা নিয়ে ধান কিনে গুদামে রেখেছেন। তাঁরাও সেগুলো এখন বিক্রি করতে পারছেন না। কৃষি খাতে বিপ্লব হয়েছে। এটা ভালো দিক।’

এবার শুরু থেকেই ধানের দাম নিয়ে কৃষকদের মধ্যে অসন্তোষ রয়েছে। সরকার প্রতিকেজি ২৬ টাকা দরে কৃষকের কাছ থেকে ধান কেনার ঘোষণা দিলেও কৃষক সেই দাম পাচ্ছে না। কৃষকের অভিযোগ, ধান বেচে যে দাম পাচ্ছেন তাতে খরচও উঠছে না।

এ নিয়ে সরকারের দুশ্চিন্তার কথা অবশ্য গত বৃহস্পতিবারও সচিবালয়ে বলেছিলেন কৃষিমন্ত্রী। সেই সময় তিনি আরো বলেছিলেন, আপাতত ঝুঁকি নিয়ে হলেও চাল রপ্তানির সক্রিয় চিন্তাভাবনা করা হচ্ছে। আর স্থানীয় পর্যায়ে রাজনৈতিক প্রভাবের কারণে সরকার কৃষকের কাছ থেকে সরাসরি ধান-চাল কিনতে পারে না বলে জানান তিনি।

(দ্য রিপোর্ট/এমএসআর/মে ১৮, ২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর