thereport24.com
ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬,  ১৫ সফর 1441

সাংবাদিকদের রিপোর্ট বন্ধ করতে সুপ্রিমকোর্টের বিবৃতি দেওয়া হয়নি: আইনমন্ত্রী

২০১৯ মে ১৯ ০৯:২০:৪১
সাংবাদিকদের রিপোর্ট বন্ধ করতে সুপ্রিমকোর্টের বিবৃতি দেওয়া হয়নি: আইনমন্ত্রী

দ্য রিপোর্ট প্রতিবেদক : পেশাগত দায়িত্ব পালনে সাংবাদিকদের রিপোর্ট বন্ধ করতে সুপ্রিমকোর্ট প্রশাসন থেকে বিবৃতি দেওয়া হয়নি বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

তিনি বলেন, আপিল বিভাগের বিচারপতিরা বলেছেন, যে মামলাটি বিচারাধীন কিন্তু বিচার কাজ শেষ হয়নি, এ অবস্থায় ওই মামলার বিচার নিয়ে রিপোর্ট প্রকাশ করলে তা আদালতের ওপর প্রভাব ফেলবে। সেই মামলাগুলো নিয়ে সাংবাদিকরা যদি কথা না বলেন, তা হলে আদালতের ওপর কোন চাপ পড়ে না এবং তারা সুষ্ঠু বিচার করতে পারেন। সে জন্যই প্রধান বিচারপতি ও আপিল বিভাগের বিচারপতিরা ওই বিবৃতি দিয়েছেন।

শনিবার সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি ভবনে ঢাকাস্থ কসবা উপজেলা সমিতির উদ্যোগে আয়োজিত ইফতার অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ সব কথা বলেন।

সমিতির সভাপতি প্রকৌশলী কবির আহমেদ ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে কসবা উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান অ্যাডভোকেট রাশেদুল কাওসার ভূঁইয়া জীবন সহ সমিতির নেতৃবৃন্দ বক্তব্য দেন।

আইনমন্ত্রী বলেন, বিচার বিভাগ সম্পূর্ণ স্বাধীন। বিচার বিভাগের ভাবমূর্তি রক্ষা করার জন্য যা করতে হয়, নির্বাহী বিভাগ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার সেই ব্যাপারে সব ধরনের সহযোগিতা দেবে।

বিচারাধীন বিষয়ে সংবাদ পরিবেশন বিষয়ে সুপ্রিমকোর্টের দেওয়া বিবৃতি প্রতিবন্ধকতা সৃষ্টি করবে কিনা জানতে চাইলে আনিসুল হক বলেন, প্রধান বিচারপতি বা সুপ্রিমকোর্টের আপিল বিভাগ বলেছেন, বিচারাধীন কোনও মামলা সম্পর্কে ব্যক্তিগত অভিমত দিয়ে পত্রিকায় প্রতিবেদন প্রকাশ করা যাবে না।

তিনি বলেন, সাব জুডিস কথাটার অর্থ হচ্ছে-যে মামলাটা বিচারাধীন আছে। কিন্তু বিচার কার্যক্রম এখনও শুরু হয়নি। সাংবাদিকদের রিপোর্ট বন্ধ করতে ওই বিবৃতি দেওয়া হয়নি। যেটা তারা (আপিল বিভাগের বিচারপতিরা) বলেছেন, মামলাটি বিচারাধীন কিন্তু বিচার কাজ শেষ হয়নি, এমতাবস্থায় ওই বিচার নিয়ে রিপোর্ট প্রকাশ করলে তা আদালতের ওপর প্রভাব ফেলবে। সে জন্যই প্রধান বিচারপতি ও আপিল বিভাগের বিচারপতিরা ওই বিবৃতি দিয়েছেন।

অনুষ্ঠানে আইনমন্ত্রী আরও বলেন, গত ৩০ ডিসেম্বরের নির্বাচনের আগে এবং পরে উপলব্ধি করেছি কসবা-আখাউড়ার মানুষ আমাকে কত ভালোবাসেন। আমি তাদের এই ঋণ কোন দিন শোধ করতে পারবো না।

তিনি বলেন, আপনাদের সঙ্গে আমার বন্ধন হচ্ছে ভালোবাসার। আমার অনুরোধ থাকবে আমাদের এই ভালোবাসার বন্ধনটা যেন কোন দিন নষ্ট না হয়।

(দ্য রিপোর্ট/একেএমএম/ মে ১৯,২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

অপরাধ ও আইন এর সর্বশেষ খবর

অপরাধ ও আইন - এর সব খবর