thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

এবার ভারতেও জেএমবি নিষিদ্ধ

২০১৯ মে ২৫ ০৮:১৩:৪৫
এবার ভারতেও জেএমবি নিষিদ্ধ

দ্য রিপোর্ট ডেস্ক : জঙ্গি সংগঠন জামাত উল মুজাহিদিন বাংলাদেশকে (জেএমবি) নিষিদ্ধ ঘোষণা করেছে ভারত। শুক্রবার (২৪ মে) ভারত সরকারের এক নির্দেশনায় একথা জানানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, বেআইনি কার্যকলাপরোধী আইন ১৯৬৭ অনুসারে হিংসা ও নাশকতা ছড়ানোর জন্য জেএমবিকে নিষিদ্ধ করা হয়েছে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে কলকাতার জি নিউজ জানায়, ২০১৪ সালের খাগড়াগড় বিস্ফোরণ ও ২০১৮ সালে বুদ্ধগয়া বিস্ফোরণে জেএমবি যুক্ত বলে স্পষ্ট প্রমাণ পাওয়া গেছে। ফলে জামাত উল মুজাহিদিন বাংলাদেশ ও তার শাখা সংগঠন জামাত উল মুজাহিদিন হিন্দুস্তানকে নিষিদ্ধ করা হচ্ছে।

১৯৯৮ সালে বাংলাদেশের উত্তরাঞ্চলে 'জাগ্রত মুসলিম জনতা বাংলাদেশ বা জেএমজেবি'র জন্ম হয়। ২০০১ সালের আগে এ সংগঠন সম্পর্কে নিরাপত্তা বাহিনী ও সাধারণ মানুষের তেমন কোনো ধারণা ছিল না। ২০০৪ সালের দিকে সংগঠনটির নাম বদলে হয় জামায়াতুল মুজাহিদীন বাংলাদেশ বা জেএমবি। ২০০৫ সালে সারা বাংলাদেশে একযোগে বোমা বিস্ফোরণ ঘটিয়ে প্রথম সবার নজর কাড়ে জেএমবি। পরে আইন শৃঙ্খলা বাহিনীর অভিযানে কোনঠাসা হয়ে জঙ্গি সংগঠনটি।

এর পর ভারতের পশ্চিমবঙ্গে ডালপালা মেলে জেএমবি। খাগড়াগড় বিস্ফোরণের পর রাজ্যের একাধিক জেলায় এদের প্রশিক্ষণ কেন্দ্রের খোঁজ মেলে। ভারতের বিভিন্ন স্থান থেকে গ্রেফতার করা হয় একাধিক জেএমবি সদস্যকে। শুক্রবার ভারত সরকার আনুষ্ঠানিকভাবে নিষিদ্ধ ঘোষণা করে।

(দ্য রিপেোর্ট/এনটি/মে ২৫, ২০১৯)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর