thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

সংসদের বাজেট অধিবেশন শুরু, চলবে ১১ জুলাই পর্যন্ত

২০১৯ জুন ১১ ১৮:২৯:৫৬
সংসদের বাজেট অধিবেশন শুরু, চলবে ১১ জুলাই পর্যন্ত

দ্য রিপোর্ট প্রতিবেদক: শুরু হয়েছে একাদশ সংসদের তৃতীয় অধিবেশন। এই অধিবেশনেই আগামী বৃহস্পতিবার ২০১৯-২০ অর্থবছরের বাজেট দেবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

মঙ্গলবার বিকাল ৫টায় স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হয় অধিবেশন।

এরপর শিরীন শারমিন চলতি অধিবেশনের সভাপতিমণ্ডলী মনোনয়ন দেন। স্পিকার বা ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সভাপতিমণ্ডলীর সদস্যদের মধ্যে অগ্রবর্তীজন সংসদ পরিচালনা করবেন।

সংসদের চলমান অধিবেশনে সভাপতিমণ্ডলীর সদস্যরা হলেন রফিকুল ইসলাম, এবি তাজুল ইসলাম, হাবিবে মিল্লাত, কাজী ফিরোজ রশীদ, মেহের আফরোজ চুমকি।

পরে স্পিকার সাবেক সংসদ সদস্য এ বি এম তালেব আলী, ব্যারিস্টার আমিনুল হক, আবদুল আলী মৃধা, আব্দুল মজিদ মাস্টার, এ কে এম বজলুল করিমের মৃত্যুতে শোক প্রস্তাব উত্থাপন করেন।

এছাড়া বঙ্গবন্ধুকন্যা শেখ রেহানার ভাসুর রফিক আহমেদ সিদ্দিক, নাট্যকার অধ্যাপক মমতাজউদদীন আহমদ, সংগীত শিল্পী সুবীর নন্দী, কবি হায়াৎ সাইফ, নজরুল সংগীত শিল্পী খালিদ হোসেন, কঙ্গোতে জাতিসংঘের শান্তিরক্ষী মিশনে সড়ক দুর্ঘটনায় নিহত পুলিশের অতিরিক্ত আইজি রৌশন আরা, অভিনেতা আনিসুর রহমান, সালেহ আহমেদ, অভিনেত্রী মায়া ঘোষের মৃত্যুতে শোক প্রকাশ করা হয়।

এছাড়া ঘূর্ণিঝড় ফণীর আঘাতে, রাশিয়ায় বিমান দুর্ঘটনায় এবং দেশ-বিদেশের বিভিন্ন স্থানে দুর্ঘটনায় নিহতদের স্মরণে শোক প্রকাশ করা হয়।

শোক প্রস্তাব উত্থাপনের পর মৃতদের আত্মার মাগফিরাত কামনা করে এক মিনিট নীরবতা পালন ও মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন সংসদ সদস্য ফরিদুল হক খান।

এদিকে সংসদ অধিব্শেন শুরুর আগে এর মেয়াদ নিয়ে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে বসে কার্য-উপদেষ্টা কমিটি। প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা বৈঠকে উপস্থিত ছিলেন।

সংসদ সচিবালয় থেকে জানানো হয়, কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ১১ জুলাই পর্যন্ত অধিবেশন চলবে। প্রতিদিন বিকাল ৩টা থেকে অধিবেশন শুরু হবে। ২২ ও ২৯ জুন শনিবার সাপ্তাহিক বন্ধের দিনও সংসদের বৈঠক বসবে।

১৬ জুন ২০১৮-১৯ বছরের সম্পূরক বাজেট নিয়ে আলোচনা হবে। ১৭ জুন পাস হবে সম্পূরক বাজেট।

১৮ জুন থেকে শুরু হবে প্রস্তাবিত বাজেটের উপর সাধারণ আলোচনা শুরু হবে। বাজেট পাস হবে ৩০ জুন।

(দ্য রিপোর্ট/এমএসআর/জুন ১১, ২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর