thereport24.com
ঢাকা, বুধবার, ১৭ জুলাই ২০১৯, ২ শ্রাবণ ১৪২৬,  ১৩ জিলকদ  ১৪৪০

জয়ের জন্য বাংলাদেশের টার্গেট ৩২২ রান

২০১৯ জুন ১৭ ১৯:৫৭:৫৩
জয়ের জন্য বাংলাদেশের টার্গেট ৩২২ রান

দ্য রিপোর্ট ডেস্ক : বাংলাদেশের বিপক্ষে ৩২১ রানের বড় সংগ্রহ দাঁড় করিয়েছে পথে ওয়েস্ট ইন্ডিজ। সাই হোপ , শিমরন হেটমেয়ার ও এভিন লুইসের ঝড়ো ইনিংসের বদৌলতে টাইগারদের সামনে বড় রানের চ্যালেঞ্জই ছুড়ে দিল ক্যারিবীয়রা। জয়ের জন্য বাংলাদেশের করতে হবে ৩২২ রান। বিশ্বকাপে সবোর্চ্চ ৩২৮ রান করে জয়ের রেকর্ড রয়েছে আয়ারল্যান্ডের। এছাড়া গত বিশ্বকাপে ৩১৯ রান করে স্কটল্যান্ডকে হারিয়েছে টাইগাররা। অতীত ইতিহাস দেখলে এই ম্যাচ জেতার সক্ষমতা রয়েছে বাংলাদেশের।

টস হেরে ব্যাটিংয়ে নেমে ওয়েস্ট ইন্ডিজের শুরুটা দু:স্বপ্নের মতো হয়েছিল। ১৩ বল খেলেও কোনো রান তুলতে পারেননি ক্রিস গেইল। আজ প্রথম ওভার মেডেন নিয়ে নিয়ন্ত্রিত বোলিংয়ের সূচনা করেন মাশরাফি। এরপর তা ধরে রাখেন সাইফউদ্দিনও। ফলস্বরুপ নিজের দ্বিতীয় ওভারে উইকেট পেয়ে যান সাইফউদ্দিন। ব্যাটিং দানব ক্রিস গেইলকে শূন্য রানে সাজঘরে ফিরিয়ে বাংলাদেশ শিবিরে শুভ সূচনা এনে দেন সাইফ।

৫ ওভার শেষে ওয়েস্ট ইন্ডিজের রান ছিল মাত্র ৮। ততক্ষণে ফিরে গেছেন 'ডেঞ্জারম্যান' গেইল। এরপর এভিন লুইস ও সাই হোপের ব্যাটে শুরুর চাপটা সামলে উঠছিল ক্যারিবীয়রা। প্রতিপক্ষের এমন নিয়ন্ত্রণ ভালোভাবে নেননি সাকিব আল হাসান।

টাইগারদের জন্য ভয়ঙ্কর হয়ে ওঠা এভিন লুইসকে ফিরিয়ে দেন বিশ্বসেরা অলরাউন্ডার। ৬৭ বলে ৭০ রান করেন লুইস। সাকিবে উড়িয়ে মারতে গিয়ে মিড অফে সাব্বিরের তালুবন্দি হন এই বাহাতি ব্যাটসম্যান। লুইস ফেরার পর ক্যারিবীয় রান মেশিনটা এগিয়ে নিয়ে যাচ্ছিলেন নিকোলাস পুরান। তবে তাকে বেশিক্ষণ উইকেটে টিকতে দিলেন না সাকিব। লং অনে সৌম্য সরকারের ক্যাচে পরিণত করে পুরানকে ফেরান তিনি। ৩০ বলে ২৫ রান করেন পুরান।

এরপর শিমরন হেটমেয়ারের ২৬ বলে ৫০ রানের 'হ্যারিকেন' ইনিংসে বড় রানের ভিত পেয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। তবে ওভারে দুজন বিধ্বংসী ব্যাটসম্যানকে ফিরিয়ে দিয়ে ক্যারিবীয়দের রানের চাকায় লাগাম টেনে ধরেন মুস্তাফিজ। প্রথমে হেটমেয়ার ও একই ওভারের শেষ বলে আন্দ্রে রাসেলকে ফিরিয়ে দেন কাটার মাস্টার। এরপর দ্রুত রান তোলার তাড়ায় শতক বঞ্চিত হন সাই হোপ। ৯৬ রান করে মুস্তাফিজের শিকার হন তিনি।

শেষ কয়েকটা ওভারে প্রত্যাশামতো রান তুলতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। একটা সময় মনে হচ্ছিল, ক্যারিবীয় ইনিংসটা সাড়ে তিনশ রানে পৌঁছাবে। তবে মুস্তাফিজ-মাশরাফিদের নিয়ন্ত্রিত বোলিংয়ের সামনে হাত খুলতে পারেননি সাই হোপ, ড্যারেন ব্রাভোরা।

বাংলাদেশের জন্য ম্যাচটা গুরুত্বপূর্ণ। শেষ চারের আশা জিইয়ে রাখতে হলে যে কোনো মূলেই এই ম্যাচটা জিততে হবে টাইগারদের। ম্যাচটা ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বলেই জয়ের বিষয়ে বেশ আশাবাদী বাংলাদেশ। টনটনে আজ বৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচে সেরা একাদশ থেকে বাদ পড়েছেন মোহাম্মদ মিঠুন। বিশ্বকাপে খারাপ ফর্মের কারণে বাদ পড়লেন এই মিডল অর্ডার ব্যাটসম্যান। মিঠুনের বদলে লিটন দাসকে মূল একাদশে নেওয়া হয়েছে।

একটি পরিবর্তন নিয়ে নামছে ওয়েস্ট ইন্ডিজও। কার্লোস ব্রাফেটকে বসিয়ে ড্যারেন ব্রাভোকে একাদশে নেওয়া হয়েছে।

বাংলাদেশ স্কোয়াড: তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, লিটন দাস, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন, মাশরাফি বিন মর্তুজা ও মুস্তাফিজুর রহমান।

ওয়েস্ট ইন্ডিজ স্কোয়াড: ক্রিস গেইল, এভিন লুইস, শাই হোপ, নিকোলাস পুরান, ড্যারেন ব্রাভো, শিমরন হেটমায়ার, জেসন হোল্ডার, আন্দ্রে রাসেল, শেলডন কটরেল, শ্যানন গ্যাব্রিয়েল ও ওশানে থমাস।

(দ্য রিপোর্ট/একেএমএম/জুন ১৭,২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর