thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ২৮ অগ্রহায়ণ ১৪২৬,  ১৩ রবিউস সানি 1441

বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ রানের জুটির রেকর্ড গড়লেন সাকিব-লিটন

২০১৯ জুন ১৮ ১০:১৭:৫০
বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ রানের জুটির রেকর্ড গড়লেন সাকিব-লিটন

দ্য রিপোর্ট ডেস্ক : ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশে যেনো বসিয়েছে রেকর্ডের মেলা। বিশ্বকাপের এই ম্যাচের সব রেকর্ডের সঙ্গেই যুক্ত আছেন একজন তিনি- সাকিব আল হাসান। মাত্র দ্বিতীয় বাংলাদেশি হিসেবে বিশ্বকাপে সেঞ্চুরির কৃতিত্ব দেখিয়েছিলেন আগের ম্যাচেই। আজ দ্বিতীয় বাংলাদেশি হিসেবে বিশ্বকাপে টানা দুই সেঞ্চুরির সাথে করেছেন বিশ্বকাপে বাংলাদেশের পক্ষে সবচেয়ে দ্রুততম সেঞ্চুরিও।

নিজের ব্যক্তিগত এতো রেকর্ডের সঙ্গে লিটনকে নিয়ে সাকিব গড়েছেন বাংলাদেশের পক্ষে আরও একটি রেকর্ড। বিশ্বকাপে বাংলাদেশের পক্ষে এখন সর্বোচ্চ রানের জুটি এই দুইজনের। আজ (সোমবার) ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এই রেকর্ড গড়েন লিটন ও সাকিব। সঙ্গে দেশের ইতিহাসেও চতুর্থ উইকেট জুটিতে সবচেয়ে বড় জুটির রেকর্ড গড়েছেন এই দুই জন।

এর আগের সর্বোচ্চ রানের জুটিতেও ছিলো সাকিবের নাম। এই বিশ্বকাপেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মুশফিকুর রহিমকে নিয়ে পঞ্চম উইকেট জুটিতে ১৪২ রানের জুটি গড়েন সাকিব। যা ছিলো বিশ্বকাপে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রানের জুটি। মাত্র দুই ম্যাচ বাদেই এই রেকর্ড ভাঙলেন সাকিব ও লিটন। গড়েছেন ১৮৯ রানের অবিচ্ছিন্ন জুটি।

২০১৫ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের ঐতিহাসিক জয়ের ম্যাচে পঞ্চম উইকেট জুটিতে মাহমুদুল্লাহ রিয়াদ ও মুশফিকুর রহিম মিলে গড়েন ১৪১ রানের জুটি। এই বিশ্বকাপ শুরুর আগেও যা বিশ্বকাপে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রানের জুটি ছিলো। কিন্তু এখন সেটা বিশ্বকাপে বাংলাদেশের তৃতীয় সর্বোচ্চ রানের জুটিতে পরিণত হয়েছে।

এছাড়া বাংলাদেশের বিশ্বকাপে শতরানের জুটি আছে আরো তিনটি। ২০১৫ বিশ্বকাপেই স্কটল্যান্ডের বিপক্ষে মাহমুদুল্লাহ রিয়াদকে সাথে নিয়ে তামিম করেন ১৩৯ রান। ২০১৫ বিশ্বকাপে আফগানিস্তান ও ২০১৯ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে সাকিব ও মুশফিকুর রহিম করেন যথাক্রমে ১১৪ ও ১০৬ রান।

২০১৭ সালে মাহমুদুল্লাহ রিয়াদকে নিয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে চ্যাম্পিয়ন্স ট্রফিতে সাকিব ২২৪ রান করেন। যা দেশের পক্ষে একদিনের আন্তর্জাতিক ক্রিকেট বাংলাদেশের সর্বোচ্চ রানের জুটি। ২০১৮ সালে ইমরুল কায়েস ও সৌম্য সরকারের করা ২২০ রান দেশের ইতহাসের দ্বিতীয় সর্বোচ্চ রানের জুটি।

বিশ্বকাপে বাংলাদেশের শতরানের যত জুটি

সাকিব আল হাসান-লিটন দাস, ২০১৯ বিশ্বকাপ, প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ, রান-১৮৯

সাকিব আল হাসান-মুশফিকুর রহিম, ২০১৯ বিশ্বকাপ, প্রতিপক্ষ ইংল্যান্ড, রান-১৪২

মাহমুদুল্লাহ রিয়াদ-মুশফিকুর রহিম,২০১৫ বিশ্বকাপ, প্রতিপক্ষ ইংল্যান্ড, রান-১৪১

তামিম ইকবাল-মাহমুদুল্লাহ রিয়াদ, ২০১৫ বিশ্বকাপ, প্রতিপক্ষ স্কটল্যান্ড, রান-১৩৯

সাকিব আল হাসন-মুশফিকুর রহিম, ২০১৯ বিশ্বকাপ, প্রতিপক্ষ আফগানিস্তান, রান ১১৪

সাকিব আল হাসান- মুশফিকুর রহিম, ২০১৫ বিশ্বকাপ, প্রতিপক্ষ ইংল্যান্ড, রান- ১০৬

(দ্য রিপোর্ট/এমএসআর/জুন ১৮,২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর