thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯, ১ শ্রাবণ ১৪২৬,  ১২ জিলকদ  ১৪৪০

ক্রাইস্টচার্চের হামলার ভিডিও শেয়ার করায় ২১ মাসের কারাদণ্ড

২০১৯ জুন ১৮ ১৪:৫৭:০২
ক্রাইস্টচার্চের হামলার ভিডিও শেয়ার করায় ২১ মাসের কারাদণ্ড

দ্য রিপোর্ট ডেস্ক: নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুই মসজিদে হামলার ঘটনার ভিডিও শেয়ার করায় দেশটির এক নাগরিককে ২১ মাসের কারাদণ্ড দেয়া হয়েছে। হামলার সময় পুরো ঘটনাটি ফেসবুকে লাইভ করেছিল হামলাকারী। ওই লাইভ ভিডিওটি পরে ফিলিপ আর্পস নামের এক ব্যক্তি ৩০ জনকে এবং তার এক বন্ধুকে পাঠিয়েছিলেন।

এই ঘটনা প্রকাশ পাওয়ায় তাকে গ্রেফতার করে পুলিশ। পরে আদালত তাকে ২১ মাসের কারাদণ্ড ঘোষণা করেছে। ক্রাইস্টচার্চের বিচারক স্টিফেন ও'ড্রিসকোল বলেন, ফিলিপ আর্পস যা করেছেন তা অপ্রত্যাশিত। মুসলিম সম্প্রদায়ের প্রতি এই আচরণ ছিল নেতিবাচক।

গত মার্চে শুক্রবারের জুমার নামাজের সময় দু'টি মসজিদে হামলা চালায় ২৮ বছর বয়সী অস্ট্রেলিয়ার নাগরিক ব্রেন্টন ট্যারেন্ট। সশস্ত্র ওই হামলায় ৫১ জন নিহত হয়। নামাজরত মুসল্লিদের ওপর এলোপাতাড়ি গুলি চালাতে থাকে সে।

মঙ্গলবার আদালতে দোষী সাব্যস্ত হয়েছেন ফিলিপ আর্পস। তার বিরুদ্ধে আপত্তিকর ভিডিও শেয়ারের দুটি অভিযোগ প্রমাণ হয়েছে। সে আরও একটি সংশোধিত ভিডিও প্রকাশ করতে চেয়েছিল। ওই ভিডিওকে সে 'অসাধারণ' বলে বর্ণনা করেছে।

ফিলিপ আর্পসের এমন কর্মকাণ্ডকে 'ঘৃণামূলক অপরাধ' বলে উল্লেখ করেছেন বিচারক স্টিফেন ও'ড্রিসকোল। তিনি বলেন, ওই হামলার ভিডি প্রকাশ করাটা ছিল সত্যিই একটি নিষ্ঠুর কাজ।

(দ্য রিপোর্ট/এমএসআর/জুন ১৮,২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর