thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

মধ্যপ্রাচ্য উত্তেজনার মধ্যেই মার্কিন ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রীর পদত্যাগ

২০১৯ জুন ১৯ ১১:৫৭:০৫
মধ্যপ্রাচ্য উত্তেজনার মধ্যেই মার্কিন ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রীর পদত্যাগ

দ্য রিপোর্ট ডেস্ক: মধ্যপ্রাচ্যে ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের উত্তেজনার মধ্যেই ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ করেছেন মার্কিন ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী প্যাট্রিক শানাহান। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মঙ্গলবার এক টুইট বার্তায় প্রতিরক্ষামন্ত্রীর সরে দাঁড়ানোর খবর নিশ্চিত করেন। খবর পার্স ট্যুডে।

একই সঙ্গে তিনি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের শীর্ষস্থানীয় কর্মকর্তা মার্ক এস্পারকে ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী হিসেবে নিয়োগের ঘোষণা দিয়েছেন।

মাত্র একদিন আগেই মধ্যপ্রাচ্যে আরও এক হাজার সেনা মোতায়েনের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। সেনা মোতায়েন প্রসঙ্গে ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী প্যাট্রিক শানাহান জানিয়েছেন, ইরানি সেনাবাহিনীর শত্রুতাপূর্ণ আচরণের জবাবেই অতিরিক্ত সেনা মোতায়েনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। অতিরিক্ত পাঠানোর ঘোষণা দেয়ার দু’দিনের মাথায় নিজের পদ থেকে সরে দাঁড়ালেন শানাহান।

যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী, সিনেটের অনুমোদন পাওয়ার আগ পর্যন্ত প্রেসিডেন্টের নিয়োগপ্রাপ্ত মন্ত্রীকে ভারপ্রাপ্ত মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করে যেতে হয়। প্যাট্রিক শানাহান সে অনুমোদন পাওয়ার আগেই সরে গেলেন।

প্যাট্রিক শানাহান পদত্যাগের আগের দিন সোমবার জানিয়েছিলেন, মধ্যপ্রাচ্যে নতুনকরে সেনা মোতায়েনের লক্ষ্য হচ্ছে মার্কিন স্বার্থ নিশ্চিত করা। তিনি এক বিবৃতিতে বলেন, প্রায় এক হাজার অতিরিক্ত সেনা পাঠানোর অনুমোদন দেয়া হয়েছে।

এসব সেনা আকাশ, নৌ ও স্থলে হুমকি মোকাবেলায় কাজ করবে। ইরান ও ইরানপন্থি গ্রুপগুলো মধ্যপ্রাচ্যে মার্কিন সেনা এবং স্বার্থের জন্য হুমকি হয়ে উঠেছে বলেও দাবি করেন তিনি।

এর আগে গত বছরের ডিসেম্বরে সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের পদ্ধতি নিয়ে প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে মতবিরোধের জের ধরে পদত্যাগ করেছিলেন তৎকালীন প্রতিরক্ষামন্ত্রী জিম মেটিস। তারপর এই পদে শানাহান নিয়োগ পেয়েছিলেন।

ডোনাল্ড ট্রাম্পের আড়াই বছরের শাসনামলে এ নিয়ে বহু মন্ত্রী ও শীর্ষ পদের বহু কর্মকর্তা হয় পদত্যাগ করেছেন না হয় বরখাস্ত হয়েছেন।

(দ্য রিপোর্ট/এমএসআর/জুন ১৯,২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর