thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫,  ৭ রবিউল আউয়াল ১৪৪০

প্রাথমিকে শিক্ষক নিয়োগের ফল প্রকাশ বৃহস্পতিবার

২০১৩ অক্টোবর ০৯ ১১:২৪:৩০ ০০০০ 00 ০০ ০০:০০:০০
প্রাথমিকে শিক্ষক নিয়োগের ফল প্রকাশ বৃহস্পতিবার
দিরিপোর্ট২৪ প্রতিবেদক : সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাক-প্রাথমিক শিক্ষার জন্য সহকারী শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফল বৃহস্পতিবার প্রকাশ করা হবে। প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মো. আফছারুল আমীন বুধবার সাংবাদিকদের এ তথ্য জানান।

সব জেলা প্রাথমিক শিক্ষা অফিস থেকে মৌখিক পরীক্ষার ফল পাওয়া গেছে জানিয়ে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মো. আফছারুল আমীন বলেন, আরো আগে ফল প্রকাশ করার কথা থাকলেও কিছু জেলার মৌখিক পরীক্ষার ফল দেরিতে আসায় প্রকাশ করা যায়নি।

প্রাক-প্রাথমিকে আরো সাড়ে সাত হাজার সহকারী শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষা আগামী মাসে অনুষ্ঠিত হবে বলেও জানান মন্ত্রী।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, গত ১২ এপ্রিল অনুষ্ঠিত লিখিত পরীক্ষায় নয় লাখ ৩২ হাজার ৫২৩ প্রার্থী লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করেন। বৈধ প্রার্থীর সংখ্যা ছিল ১০ লাখ ৮৫ হাজার ৮৭০। এবার সহকারী শিক্ষক পদে ১৪ হাজার ৮৫৮ জনকে নিয়োগের জন্য গত বছরের ১৫ নভেম্বর বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। গত ২০ জুন লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এতে উত্তীর্ণ হয়েছিলেন ৩৩ হাজার ২৩৩ জন। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের গত ৪ আগস্ট মৌখিক পরীক্ষা নেওয়া সম্পন্ন করা হয়।

২০১১ শিক্ষাবর্ষ থেকেই দেশের সব সরকারি বিদ্যালয়ে ‘শিশু শ্রেণী’ নামে প্রাক-প্রাথমিক শিক্ষা চালু বাধ্যতামূলক করা হয়। কিন্তু শিক্ষকস্বল্পতা ও শ্রেণীকক্ষ সংকটের কারণে গত বছরও অনেক স্কুলে শিশু শ্রেণী খোলা হলেও পাঠদান শুরু হয়নি।

সরকারের কঠোর নির্দেশে এ বছর সব সরকারি প্রাথমিক বিদ্যালয়েই শিশু শ্রেণীতে পাঠদান শুরু হয়েছে।

শিশুদের বিদ্যালয়ের পরিবেশের সঙ্গে খাপ খাওয়ানো, ভর্তির হার বাড়ানো ও ঝরেপড়া রোধে জাতীয় শিক্ষানীতির আলোকে পাঁচ বছরের বেশি বয়সী শিশুদের জন্য এক বছরমেয়াদি প্রাক-প্রাথমিক শিক্ষা চালু করা হয়েছে।

দেশের ৩৭ হাজার ৬৭২ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রতিটিতে শিশু শ্রেণীর জন্য একজন করে সহকারী শিক্ষক নিয়োগ দেয়া হবে। কয়েক ধাপে এ নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হবে। প্রথম দফায় ১৫ হাজার শিক্ষক নিয়োগ দেয়া হবে।

(দিরিপোর্ট২৪/ওএস/এএস/এমডি অক্টোবর ০৯, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর