thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ 24, ৫ চৈত্র ১৪৩০,  ৯ রমজান 1445

বগুড়া-৬ আসনে উপনির্বাচন আজ

২০১৯ জুন ২৩ ২৩:০৪:৪৭
বগুড়া-৬ আসনে উপনির্বাচন আজ

বগুড়া প্রতিনিধি : আজ বগুড়া-৬ (সদর) আসনে উপনির্বাচন।

এ নির্বাচনে সোমবার সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত প্রতিটি কেন্দ্রে ইলেকট্রিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণ করা হবে।

ইতিমধ্যে নির্বাচনের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন।

রোববার প্রতিটি কেন্দ্রে ইভিএমসহ সব নির্বাচনী সরঞ্জাম পৌঁছে দেওয়া হয়েছে। অপ্রীতিকর ঘটনা এড়াতে নেওয়া হয়েছে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা। টহল দেওয়া শুরু করেছেন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

ভোট উপলক্ষে নির্বাচনী এলাকায় সোমবার সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। রোববার দিবাগত রাত ১২টা থেকে সোমবার রাত ১২টা পর্যন্ত সব ধরনের যানবাহন চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে।

এ উপনির্বাচনে ৬ জন প্রার্থী থাকলেও মূল প্রতিদ্বন্দ্বিতা হবে নৌকা ও ধানের শীষের মধ্যে। ছয় প্রার্থী হলেন- আওয়ামী লীগের টি জামান নিকেতা (নৌকা), বিএনপির গোলাম মোহাম্মদ সিরাজ (ধানের শীষ), জাতীয় পার্টির নুরুল ইসলাম ওমর (লাঙ্গল), বাংলাদেশ কংগ্রেসের মুনসুর রহমান (ডাব), মুসলিম লীগের মুফতি রফিকুল ইসলাম (হারিকেন) ও স্বতন্ত্র প্রার্থী মিনহাজ মণ্ডল (আপেল)।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বগুড়া-৬ আসন থেকে বিএনপির মহসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সংসদ সদস্য নির্বাচিত হন। তবে তিনি নির্ধারিত সময়ের মধ্যে শপথ না নেওয়ায় আসনটি শূন্য হয়।

জেলা নির্বাচন অফিস জানায়, এ আসনে মোট ভোটার তিন লাখ ৮৭ হাজার ৪৫৮ জন। এর মধ্যে এক লাখ ৯১ হাজার ৬৬৮ জন পুরুষ ও এক লাখ ৯৫ হাজার ৭৯০ জন নারী। মোট ১৪১টি কেন্দ্রে ভোট গ্রহণ করা হবে। এসব কেন্দ্রে বুথ করা হয়েছে ৯৬৫টি। প্রতিটি বুথে ২টি করে মোট এক হাজার ৯৩০টি ইভিএম থাকছে। এর মধ্যে ৯৬৫টি মেশিনে ভোট গ্রহণ করা হবে। কোনো কারণে একটি ইভিএম অকেজো হলে অপরটি দিয়ে ভোট গ্রহণ অব্যাহত রাখা হবে। প্রতিটি কেন্দ্রে সেনাবাহিনীর ২ জন ও নির্বাচন কমিশনের ১ জনসহ ৩ জন করে ইভিএম বিশেষজ্ঞ থাকবেন।

এ উপনির্বাচনে ১৪১টি ভোটকেন্দ্রের মধ্যে ১৩০টিকেই অধিক গুরুত্বপূর্ণ (ঝুকিপূর্ণ) কেন্দ্র হিসেবে চিহ্নিত করেছে জেলা পুলিশের গোয়েন্দা শাখা। এসব কেন্দ্রে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় মোট ১৫ প্লাটুন বিজিবি সদস্য রয়েছেন। পুলিশ, আর্মড পুলিশ ও আনসার সমন্বয়ে ৪৮টি মোবাইল ফোর্স এবং ১২টি স্টাইকিং ফোর্স থাকছে। থাকছে র‌্যাবের মোবাইল টিম ও নিরাপত্তার বিশেষ টিম। ১২ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োজিত থাকছেন।

মোট ১১টি ইউনিয়ন ও পৌরসভার ২১টি ওয়ার্ড নিয়ে গঠিত এ আসনে ভোট গ্রহণের সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার মাহবুব আলম শাহ্‌ নিশ্চিত করেন।

জেলা গোয়েন্দা পুলিশ (ডিএসবি) জানায়, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রায় সাড়ে তিন হাজার সদস্য দায়িত্ব পালন করবেন। এর মধ্যে প্রায় এক হাজার পুলিশ, ৪০০ বিজিবি সদস্য, ৪৫০ র‌্যাব সদস্য এবং এক হাজার ৭০০ জন আনসার সদস্য রয়েছেন।

বগুড়ার পুলিশ সুপার আলী আশরাফ ভূঞা বলেন, শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণের জন্য সর্বোচ্চ নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।


(দ্য রিপোর্ট/একেএমএম/জুন ২৩,১২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর