thereport24.com
ঢাকা, সোমবার, ২২ জুলাই ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৬,  ১৮ জিলকদ  ১৪৪০

বিএনপি কার্যালয়ের সামনে ছাত্রদলের বিক্ষোভ

২০১৯ জুন ২৪ ১৩:২৪:৩৬
বিএনপি কার্যালয়ের সামনে ছাত্রদলের বিক্ষোভ

দ্য রিপোর্ট প্রতিবেদক: ১২ নেতার বহিষ্কারাদেশ প্রত্যাহার ও সংগঠনের সদস্যপদের জন্য বয়সসীমা প্রত্যাহারের দাবিতে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ করছে ছাত্র দলের বিক্ষুব্ধরা।

সোমবার সকাল সাড়ে ১১টায় কাকারাইলের স্কাউট ভবনের দিক থেকে বহিষ্কৃত ছাত্রদল নেতাদের নেতৃত্বে একটি মিছিল নয়া পল্টনের কার্যালয়ের সামনে আসে।

তারা ‘অবৈধ প্রেস রিলিজ মানি না, মানব না’. ‘সিন্ডিকেটের দালালদের আস্তানা ভেঙে দাও,, গুড়িয়ে দাও’, ‘হৈ হৈ রৈ রৈ, দালালেরা গেল কই’ ইত্যাদি শ্লোগান দিতে থাকে। বিক্ষুব্ধরা খালেদা জিয়ার মুক্তি ও তারেক রহমানের পক্ষেও শ্লোগান দেয়।

রোববারই (২৩ জুন) সংগঠনের নতুন নেতৃত্ব নির্বাচনে কাউন্সিলের তারিখ ঘোষণা করে ছাত্রদল কাউন্সিল-২০১৯ এর নির্বাচন পরিচালনা কমিটি। সে অনুযায়ী সোমবার খসড়া ভোটার তালিকা প্রকাশ করার কথা রয়েছে।

নয়া পল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের তৃতীয় তলায় নির্বাচন পরিচালনা কমিটির সদস্য খায়রুল কবির খোকন, শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, আমিরুল ইসলাম খান আলিমসহ সাবেক ছাত্র নেতা ও কয়েকশ কর্মী অবস্থা করছেন।

আগামী ১৫ জুলাই ছাত্র দলের সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচন অনু্ষ্ঠিত হবে। সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ হবে। তবে ভোটকেন্দ্রের স্থান এখনো ঠিক করা হয়নি।

দলীয় শৃঙ্খলাভঙ্গের দায়ে ছাত্রদলের ১২ নেতাকে প্রাথমিক সদস্যপদসহ সকল পর্যায়ের পদ থেকে রোববার বহিষ্কার করেছে বিএনপি। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়।

বহিষ্কৃতরা হলেন- ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার ছাত্র দলের সাধারণ সম্পাদক বাশার সিদ্দিকি, ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি জহিরউদ্দিন তুহিন, ছাত্র দলের ভেঙে দেওয়া কমিটির সহসভাপতি এজমল হোসেন পাইলট, ইকতিয়ার কবির, জয়দেব জয়, মামুন বিল্লাহ, সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ, বায়েজিদ আরেফিন, সাবেক সহ সাধারণ সম্পাদক দবির উদ্দিন তুষার, সাবেক সহ সাংগঠনিক সম্পাদক গোলাম আজম সৈকত, আব্দুল মালেক ও সাবেক কমিটির সদস্য আজীম পাটোয়ারি।

এই বহিষ্কৃত নেতারা শনিবার দুপুরে নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের নিচ তলায় সংবাদ সম্মেলন করে তাদের দাবি বয়সসীমার শর্ত তুলে না নেওয়া পর্যন্ত আন্দোলনের কর্মসূচি অব্যাহত রাখার ঘোষণা দেয়।

বয়সসীমা উঠিয়ে দেওয়ার প্রতিবাদে গত ১০ জুলাই থেকে ছাত্র দলের বিক্ষুব্ধ নেতা-কর্মীদের আন্দোলন ও শনিবার তাদের ১২ নেতাকে সংগঠনের শৃঙ্খলা বিরোধী কার্য্ক্রমের অভিযোগ বহিস্কারের পর নির্বাচন পরিচালনা কমিটি এই তফসিল ঘোষণা করলো।

গত ৩ জুন বিএনপি এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে ছাত্র দলের মেয়াদোত্তীর্ণ কমিটি ভেঙে দেয়। এরপর আগামী ৪৫ দিনের মধ্যে কাউন্সিলের মাধ্যমে প্রত্যক্ষভোটে সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত করার সিদ্ধান্ত হয়।

সর্বশেষ ছাত্রদলের কমিটি গঠন করা হয়েছিলো ২০১৪ সালের ১৪ অক্টোবর। ওই কমিটিতে সভাপতি হিসেবে রাজীব আহসান ও সাধারণ সম্পাদক হিসেবে আকরামুল হাসানকে নির্বাচিত করা হয়।

রাজীব-আকরামের নেতৃত্বে ১৫৩ সদস্যের আংশিক কমিটি গঠন করা পর দীর্ঘদিন পরে এই কমিটি পূর্ণাঙ্গ করা হয়, যাতে ৭৩৬ জনকে পদ দেওয়া হয়েছিলো।

(দ্য রিপোর্ট/এমএসআর/জুন ২৪, ২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর