thereport24.com
ঢাকা, সোমবার, ১৫ জুলাই ২০১৯, ৩১ আষাঢ় ১৪২৬,  ১১ জিলকদ  ১৪৪০

দেশে ফিরতে হলেও বাকি সব ম্যাচ জিততে হবে পাকিস্তানকে

২০১৯ জুন ২৪ ১৬:৫৩:৩০
দেশে ফিরতে হলেও বাকি সব ম্যাচ জিততে হবে পাকিস্তানকে

দ্য রিপোর্ট ডেস্ক: প্রশ্ন : বিশ্বকাপে বাকি ম্যাচগুলো যদি পাকিস্তান জিতে যায়, তাহলে তারা কী সেমিফাইনালে যেতে পারবে? উত্তর : পাকিস্তান ক্রিকেট দলকে ‘পাকিস্তানে ফিরতে হলে’ বাকি সব ম্যাচই জিততে হবে।

এটা একটা জোকস। পাকিস্তানের বিশ্বকাপে টিকে থাকার সম্ভাবনা নিয়ে এই জোকসটি ছড়িয়ে পড়েছে হোয়াটসঅ্যাপে।

বিশ্বকাপে পাকিস্তানের সেমিফাইনালে ওঠা অনিশ্চিত। অনেকগুলো ‘যদি’ ‘কিন্তু’র ওপর নির্ভর করছে সরফরাজদের শেষ চারে নাম লেখানো। নিজেদের বাকি তিন ম্যাচ তো জিততেই হবে, অন্য ম্যাচের ফলাফলও প্রভাব ফেলবে পাকিস্তানের ভাগ্যরেখায়। রোববার দক্ষিণ আফ্রিকাকে বিদায় করে দিয়েছে পাকিস্তান। তারপরও স্বস্তি নেই ১৯৯২ সালের চ্যাম্পিয়নদের।

ওয়েস্ট ইন্ডিজের কাছে নাস্তানাবুদ হয়ে বিশ্বকাপ শুরু করেছিল পাকিস্তান। পরের ম্যাচেই তারা ঘুরে দাঁড়ায় অন্যতম ফেবারিট ইংল্যান্ডকে হারিয়ে। এরপর শ্রীলংকার বিরুদ্ধে ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হওয়ায় ১ পয়েন্ট। অস্ট্রেলিয়া ও ভারতের কাছে পরপর বড় দুটি ম্যাচ হারার পরই পাকিস্তানজুড়ে প্রতিক্রিয়া শুরু। ক্রিকেটারদের দেশে ফিরতে দেয়া হবে না বলে সাধারণ মানুষের হুঙ্কার। এমনকি পাকিস্তানের এই ক্রিকেট দলকে নিষিদ্ধ করার দাবিও উঠেছে দেশটিতে। সরফরাজরা দেশে ফিরলেই যাতে গ্রেফতার করা হয় সে দাবিতে এক আইনজীবির আদালতে মামলা ঠুকে দেয়া- কত কী!

এসব কিছু মিলিয়েই কে বা কারা হোয়াটসঅ্যাপে এই জোকসটি ছড়িয়ে দিয়েছেন। জোকসে পাকিস্তানের সেমিফাইনালে ওঠার সম্ভাবনা নিয়ে কিছু বলা হয়নি। দেশটির মানুষের প্রতিক্রিয়ার বাস্তবতার আলোকে তাদের সম্ভাব্য পরিণতি নিয়েই করা হলো এই রসিকতা।

বিশ্বকাপের এখন যে গতিচিত্র, তাতে ১২ কিংবা ১৩ পয়েন্ট পেলেই একটি দলের সেমিফানাল নিশ্চিত হবে; কিন্তু পাকিস্তান বাকি তিন ম্যাচ জিতলে তাদের পয়েন্ট হবে ১১। তাই সাবেক চ্যাম্পিয়নদের সেমিফাইনালের টিকিট নির্ভর করছে অন্য ম্যাচগুলোর ওপরও।

শুরুর দিকের বৃষ্টির উৎপাত কিছুটা কমেছে বিশ্বকাপে। তবে আবার কখন আবহাওয়া বাগড়া বসায়- কেউ বলতে পারে না। তাই আগামী ৫/৪ টা ম্যাচের পরই পরিস্কার হবে সেমিফাইনালের ভাগ্যের শিকে ছিঁড়ছে কোন চার দেশের।

(দ্য রিপোর্ট/এমএসআর/জুন ২৪, ২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর