thereport24.com
ঢাকা, সোমবার, ১৫ জুলাই ২০১৯, ৩১ আষাঢ় ১৪২৬,  ১১ জিলকদ  ১৪৪০

ইরানের সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত ট্রাম্প

২০১৯ জুন ২৪ ২০:৩২:০৪
ইরানের সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত ট্রাম্প

দ্য রিপোর্ট ডেস্ক: ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিতে তেহরানের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আলোচনায় বসতে প্রস্তত। তবে এর জন্য তেহরানকে অবশ্যই পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচিতে কাঁটছাঁট আনতে হবে। সোমবার এক জ্যেষ্ঠ মার্কিন কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

ইরান বিষয়ক বিশেষ মার্কিন দূত ব্রিয়ান হুক সাংবাদিকদের জানিয়েছেন, ২০১৫ সালে ইরানের সঙ্গে যে চুক্তি হয়েছিল সেটি সংশোধন করে একটি চুক্তি করতে চাইছে যুক্তরাষ্ট্র।

তিনি বলেছেন, ‘প্রেসিডেন্ট শাসকদের (ইরান) সঙ্গে বসতে অত্যন্ত আগ্রহী। আমি মনে করি যারা প্রশ্ন করছেন তাদের জিজ্ঞাসা করা উচিৎ ইরান কেন অব্যাহতভাবে কূটনীতি প্রত্যাখ্যান করছে।’

‘কূটনৈতিক চাপে ইরান তীব্র প্রতিক্রিয়া দেখাচ্ছে’ অভিযোগ করে হুক বলেন, তেহরানের উচিৎ আলোচনার টেবিলে ফিরে আসা অথবা তাদের অর্থনীতির অব্যাহত বিপর্যয় দেখা।

তিনি বলেন, ‘তারা এখন অর্থনৈতিক মন্দাতে আছে। এটি উল্লেখযোগ্যভাবে আরো মন্দার দিকে যাচ্ছে।’

পরমাণু কর্মসূচি সীমিত করার শর্তে ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর যে চুক্তি হলে তা থেকে গত বছর যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেয় ট্রাম্প প্রশাসন। এরপরই দেশটির ওপর একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করা হয়। সম্প্রতি ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের সামরিক উত্তেজনা বাড়তে শুরু করেছে। এরই মধ্যে চলতি মাসের প্রথম দিকে একটি মার্কিন গোয়েন্দা ড্রোন ভূপাতিত করে ইরান। এর প্রতিশোধ নিতে ইরানের ওপর পাল্টা হামলা চালাতে চেয়েছিলেন ট্রাম্প। তবে শেষ মুহূর্তে তিনি ওই সিদ্ধান্ত থেকে সরে আসেন।

(দ্য রিপোর্ট/এমএসআর/জুন ২৪, ২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর