thereport24.com
ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬,  ১৭ মহররম 1441

এক ম্যাচেই সাকিবের এতো রেকর্ড!

২০১৯ জুন ২৫ ০৮:৫৬:৫১
এক ম্যাচেই সাকিবের এতো রেকর্ড!

দ্য রিপোর্ট ডেস্ক: সাকিব আল হাসান মানেই রেকর্ড! এবারের বিশ্বকাপে সেটা আরো বেশি আকারে রূপ ধারণ করেছে। চলতি বিশ্বকাপ আসরে অনুষ্ঠিত হওয়া বাংলাদেশের সবগুলো ম্যাচেই ব্যাট এবং বল- দুই বিভাগেই সমানতালে জ্বলে উঠেছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। আর গড়েছেন একের পর এক রেকর্ডও।

এতোদিন ব্যাটে সাকিবের পারফরমেন্সের পাল্লাটা একটু বেশি ভারি ছিল। আজ আফগানিস্তনের বিপক্ষে বল হাতে পারফরম্যান্সের পাল্লাটা চলে এলো একেবারে সমান্তরালে। প্রথম বাংলাদেশি বোলার হিসেবে বিশ্বকাপে পাঁচ উইকেটের ম্যাজিক ফিগার তুলে নিয়েছেন এই অলরাউন্ডার।

এছাড়াও বোলিংয়ের ওই রেকর্ডের পাশাপাশি এই ম্যাচেই প্রথমে ব্যাট হাতে খেলেছেন ৫১ রানের মূল্যবান ইনিংস। ফলে ম্যাচ সেরার পুরস্কারটা নিশ্চিতভাবেই উঠেছে তার হাতে। বাংলাদেশের এখনও পর্যন্ত পাওয়া তিন জয়ের সবগুলোতেই ম্যাচ সেরা হয়েছেন সাকিব।

বিশ্বকাপে এক ম্যাচে পঞ্চাশোর্ধ রান ও পাঁচ উইকেট নেয়া দ্বিতীয় ক্রিকেটার হলেন সাকিব আল হাসান। এর আগে প্রথমবারের মতো ওই কীর্তি গড়েছিলেন ভারতের ক্রিকেটার যুবরাজ সিং। ২০১১ বিশ্বকাপে আয়ারল্যান্ডের বিপক্ষে বল হাতে ৩১ রানে ৫ উইকেট ও ব্যাট হাতে ৫০ রান করেছিলেন এই অলরাউন্ডার।

এক বিশ্বকাপে সেঞ্চুরি ও পাঁচ উইকেট নেয়া তৃতীয় ক্রিকেটার সাকিব আল হাসান। ১৯৮৩ বিশ্বকাপে প্রথম এই রেকর্ড গড়েন ভারতের কিংবদন্তী ক্রিকেটার কপিল দেব। ওই আসরে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪১ রানে ৫ উইকেট এবং জিম্বাবুয়ের বিপক্ষে অপরাজিত ১৭৫ রানের ইনিংস খেলেন তিনি।

এছাড়া ২০১১ বিশ্বকাপে দ্বিতীয় ক্রিকেটার হিসেবে এই রেকর্ড ছয়েছেন যুবরাজ সিং। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১১৩ রান ও আয়ারল্যান্ডের বিপক্ষে পাঁচ উইকেট নিয়ে এই কীর্তিতে নাম লেখান তিনি। এবার দুই ভারতীয়ের পালে নাম উঠলো সাকিবের।

এতো গেলো যৌথ রেকর্ডের কথা। কিন্তু সাকিব আজ এমন কয়েকটি রেকর্ড গড়েছেন, সেখানে নেই আর কেউ। তিনি একাই ইতিহাসের ওই পৃষ্ঠাগুলো খুলে বসেছেন।

বিশ্বকাপে এক হাজার রান ও ৩০ প্লাস উইকেট নেয়া প্রথম এবং এখনও পর্যন্ত একমাত্র ক্রিকেটার হলেন সাকিব আল হাসান। এই তালিকায় আর কেউ নেই।

শুধু তাই নয়, এক বিশ্বকাপে ৪০০’র বেশি রান এবং ১০টিরও বেশি উইকেট নেয়া প্রথম ক্রিকেটারও হচ্ছেন এই বিশ্বসেরা অলরাউন্ডার। এই জায়গায়ও আর কোনো ক্রিকেটার এখনও পর্যন্ত নাম লেখাতে পারেননি।

বিশ্বকাপে ছয় ম্যাচে ৪৭৬ রান করে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকার এখন শীর্ষে রয়েছেন সাকিব আল হাসান। ২৯ রান কম নিয়ে তার ঠিক পরেই অবস্থান করছেন অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার।

এছাড়াও বল হাতে সমান ম্যাচে ১০ উইকেট নিয়ে দেশি ক্রিকেটারদের মধ্যে যৌথভাবে মোহাম্মদ সাইফউদ্দিন, মোস্তাফিজুর রহমানের সঙ্গে শীর্ষে আছেন সাকিব।

বিশ্বকাপে প্রথম রাউন্ডে বাংলাদেশের বাকি আছে আর মাত্র দুই ম্যাচ। যেভাবে ব্যাট ও বল হাতে ধারাবাহিকতা দেখাচ্ছেন তাতে নিঃসন্দেহে বলা যায়, ওই ম্যাচগুলোতে আরো কয়েকটি রেকর্ড গড়তে পারেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

(দ্য রিপোর্ট/একেএমএম/জুন ২৫,২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর