thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

হজযাত্রীদের ফ্লাইট পরিবর্তন করলেই জরিমানা

২০১৯ জুন ২৫ ১৮:৩৮:৩৯
হজযাত্রীদের ফ্লাইট পরিবর্তন করলেই জরিমানা

দ্য রিপোর্ট প্রতিবেদক: হজযাত্রীরা এ বছর ফ্লাইটের সময় পরিবর্তন করলে তাদের কাছ থেকে জরিমানা আদায় করবে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। হজযাত্রীরা টিকিট কেনার পর ফ্লাইটের ২৪ ঘণ্টা আগে সময় পরিবর্তন করলে ২০০ মার্কিন ডলার এবং যাত্রার ২৪ ঘণ্টার মধ্যে পরিবর্তন করলে ৩০০ মার্কিন ডলার জরিমানা আদায় করা হবে। এছাড়া নির্ধারিত ফ্লাইটে না গেলে টিকিটের টাকাও ফেরত দেবে না বিমান।

মঙ্গলবার বিকেলে বিমানের উপ-মহাব্যবস্থাপক ( জনসংযোগ) তাহেরা খন্দকার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, হজযাত্রীরা যেকোনও ধারালো বস্তু, ছুরি, কাঁচি, নেইল কাটার, ধাতব দাঁতখিলান, কান পরিষ্কারক, তাবিজ ও গ্যাস জাতীয় বস্তু, অ্যারোসল এবং ১০০ মিলিলিটারের বেশি তরল পদার্থ হ্যান্ডব্যাগেজে বহন করতে পারবেন না। কোনও খাদ্যসামগ্রীও হজযাত্রীরা সঙ্গে নিতে পারবেন না। হজযাত্রীদের মালামাল পরিবহনে স্যুটকেস অথবা ট্রলিব্যাগ ব্যবহার করতে হবে। যেকোনও অবস্থায় গোলাকৃতি, দড়িবাঁধা ব্যাগ ইত্যাদি বিভিন্ন আকৃতির ব্যাগেজ গ্রহণ করবে না বিমান।

প্রত্যেক হজযাত্রী বিনামূল্যে সর্বাধিক দুটি ব্যাগে ৪৬ কেজি মালামাল এবং সর্বোচ্চ ৭ কেজি মাল হ্যান্ডব্যাগে সঙ্গে নিতে পারবেন। কোনও অবস্থাতেই প্রতিটি ব্যাগের ওজন ২৩ কেজির বেশি হওয়া যাবে না। কোনও অবস্থাতেই হজযাত্রীরা বিমানে পানি বহন করতে পারবেন না। তবে বিমান প্রত্যেক হজযাত্রীর জন্য পাঁচ লিটার করে জমজমের পানি দেশে নিয়ে আসবে।

এ বছর ঢাকা-জেদ্দা-ঢাকা রুটে হজযাত্রী পরিবহনে নিজস্ব ৪টি বোয়িং ৭৭৭-৩০০ইআর উড়োজাহাজ ব্যবহার করবে বিমান। ঢাকা থেকে জেদ্দা প্রতি ফ্লাইটের উড্ডয়নকাল আনুমানিক ৭ ঘণ্টা।

৪ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত হজযাত্রীদের সৌদি আরবে পৌঁছে দিতে ডেডিকেটেড ১৫৭ এবং শিডিউল ৩২, মোট ১৮৯টি ফ্লাইট পরিচালনা করবে বিমান। হজ শেষে দেশে ফিরিয়ে আনতে ১৪৭টি ফ্লাইট চলবে ১৭ আগস্ট থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, হজযাত্রীরা চাইলে ওয়ানওয়েতে ১০০ ডলার এবং রিটার্ন যাত্রায় ২০০ ডলার দিয়ে ইকনোমি ক্লাস থেকে বিজনেস ক্লাসে আসন পরিবর্তন করে নিতে পারবেন। তবে বিজনেস ক্লাসে আসন ছাড়া পৃথক কোনও খাবার বা সুবিধা দেওয়া হবে না।
বাংলাদেশ থেকে এ বছর প্রায় ১,২৭,১৯৮ জন হজযাত্রী পবিত্র হজ পালনে সৌদি আরব যাবেন। এ বছর বিমানের ফ্লাইটে যাবেন ৬৩,৫৯৯ জন হজযাত্রী। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাবেন ৭,১৯৮ জন। অবশিষ্ট ৫৬,৪০১ হজযাত্রী যাবেন বেসরকারি ব্যবস্থাপনায়।

(দ্য রিপোর্ট/এমএসআর/জুন ২৫, ২০১৯)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর