thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

গাফিলতির প্রমান পেলে কঠোর ব্যবস্থা: রেলমন্ত্রী

২০১৯ জুন ২৬ ০৮:৩৩:১১
গাফিলতির প্রমান পেলে কঠোর ব্যবস্থা: রেলমন্ত্রী

সিলেট প্রতিনিধি: মৌলভীবাজারের কুলাউড়ার রেল দুর্ঘটনার তদন্তে কারও গাফিলতির প্রমান পাওয়া গেলে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

তিনি বলেন, রেল লাইনগুলো দীর্ঘদিন সংস্কার হয়নি। তাই যতক্ষন পর্যন্ত সংস্কার করে ভাল অবস্থায় না নেয়া হবে ততক্ষন পর্যন্ত যাতায়াতে সময় একটু বেশিই লাগবে।

তবে সিলেট ঢাকা রেলপথ দ্রুতই ডুয়েল গেজে পরিণত হতে যাচ্ছে বলে জানান তিনি।

বুধবার কুলাউড়া রেল দুর্ঘটনায় আহতদের খোজ খবর নেয়া এবং ঘটনাস্থল পরিদর্শনের উদ্দেশ্যে রেলযোগে সকালে সিলেটে পৌঁছে এসব কথা জানান তিনি।

রোববার রাতে মৌলভীবাজারের কুলাউড়ার বরমচালে ভয়াবহ রেল দুর্ঘটনার পর আহতদের খোজ খবর এবং ঘটনাস্থল পরিদর্শন করতে মঙ্গলবার রাত ১০ টায় উপবন এক্সপ্রেসে ঢাকা থেকে সিলেটের উদ্দেশ্যে রওনা হন রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন।

৮ ঘণ্টায় ৩১৯ কিলোমিটার পাড়ি দিয়ে সকাল ৫.৪০ মিনিটে সিলেটে পৌঁছান রেলপথমন্ত্রী। সিলেট রেল স্টেশনে কথা বলেন গণমাধ্যমের সঙ্গে।

প্রথমেই তার কাছে জানতে চাওয়া হয়, ৩১৯ কিলোমিটার ৮ ঘন্টা সময় লেগেছে ট্রেনের এটা স্বাভাবিক কিনা।

এমন প্রশ্নে রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম বলেন, দীর্ঘদিন ধরে অবহেলিত ছিল এই রেল বিভাগ। ২০১১ সাল থেকে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর রেলপথের উন্নয়নে হাত দিয়েছে। সারা দেশেই মিটারগেজ রেললাইনগুলো ডুয়েল গেজে রূপান্তরের পরিকল্পনা হাতে নিয়েছে সরকার। দীর্ঘদিন ধরে সংস্কার না হওয়া এই লাইনগুলো যতক্ষন পর্যন্ত ভাল অবস্থায় নেয়া না যাবে ততক্ষন পর্যন্ত সময় তো লাগবেই।

তিনি আরও বলেন, ঢাকা সিলেট রেলপথে আখাউড়া পর্যন্ত ডুয়েলগেজে রূপান্তরিত হয়েছে। আখাউড়া থেকে সিলেট পর্যন্ত ডুয়েল গেজে রুপান্তরিত করতে ইতিমধ্যেই ১৬ হাজার ১ শত ৪৪ লাখ টাকার একটি প্রকল্প জাতীয় অর্থনৈতিক পরিষদের (একনেক) নির্বাহী কমিটি অনুমোদন করেছে। দ্রুত তা বাস্তবায়নে কাজ চলছে। এই প্রকল্পের অধীনে এই রুটে আরও ১৬ টি নতুন রেলস্টেশন নির্মান হবে এবং সিলেট রেলস্টেশনকে আরও আধুনিকভাবে নির্মাণ করা হবে।

সবশেষে ভয়াবহ রেল দুর্ঘটনায় এখন পর্যন্ত কারও গাফিলতির প্রমান পাওয়া গেছে কিনা এমন প্রশ্নে মন্ত্রী জানান, তদন্ত কমিটি গঠন করা হয়েছে , তদন্তে কারও গাফিলতি কিংবা কাজে অবহেলার প্রমান পাওয়া গেলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

সফর সূচী অনুযায়ী, সকাল ৯ টায় প্রথমে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে দুর্ঘটনায় আহতদের দেখতে যাবেন মন্ত্রী। পরে সেখান থেকে কুলাউড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং সবশেষ ঘটনাস্থল পরিদর্শন করার কথা রয়েছে তার।

(দ্য রিপোর্ট/এমএসআর/জুন ২৬, ২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর