thereport24.com
ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ৬ কার্তিক ১৪২৬,  ২০ সফর 1441

উত্থান শেয়ারবাজারে

২০১৯ জুন ২৬ ১৫:১৬:২০
উত্থান শেয়ারবাজারে

দ্য রিপোর্ট প্রতিবেদক : বুধবার (২৬ জুন) উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। একই সঙ্গে বেড়েছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে টাকার পরিমাণে লেনদেন আগের দিন থেকে কিছুটা কমেছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৪১০ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২৪১ ও ১৯১১ পয়েন্টে।

এদিন ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন ২২ কোটি টাকা কমেছে। আজ ৪৩১ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৪৫৩ কোটি টাকার।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানির মধ্যে ১৭৩টির বা ৪৯ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১২৪টি বা ৩৫ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৫৬টি বা ১৬ শতাংশ কোম্পানির।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ারের। এদিন কোম্পানিটির ৩১ কোটি ০৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ন্যাশনাল পলিমারের ১৪ কোটি ১৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এবং ১২ কোটি ৫২ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে জেএমআই সিরিঞ্জের।

ডিএসইর টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে: স্কয়ার ফার্মা, ফরচুন সুজ, মুন্নু সিরামিক, রানার অটোমোবাইলস, বিবিএস কেবলস, বঙ্গজ এবং সিনোবাংলা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৮২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৫৬০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২৯টির, কমেছে ১০৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির দর। আজ ৩৯ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

(দ্য রিপোর্ট/এমএসআর/জুন ২৬, ২০১৯)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর