thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬,  ১৭ সফর 1441

পদ্মা সেতুর কাজের অগ্রগতি ৭০ শতাংশ হয়েছে

২০১৯ জুন ২৭ ১৭:৫৮:৫৯
পদ্মা সেতুর কাজের অগ্রগতি ৭০ শতাংশ হয়েছে

দ্য রিপোর্ট প্রতিবেদক: এখন পর্যন্ত পদ্মা সেতুর কাজের সার্বিক অগ্রগতি ৭০ শতাংশ হয়েছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বৃহস্পতিবার সচিবালয়ে মন্ত্রণালয়ের চলমান উন্নয়ন কার্যক্রম ও সমসাময়িক ইস্যু নিয়ে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা জানান তিনি। পদ্মা সেতুর এ অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করেন সেতুমন্ত্রী।

পদ্মা সেতুর অগ্রগতির বিষয়ে জানতে চাইলে সেতুমন্ত্রী বলেন, ‘সার্বিক অগ্রগতি ৭০ শতাংশ। ১৩তম স্প্যান বসানোর পর ১৪তম স্প্যান বসানোর প্রক্রিয়া আছে। তবে খারাপ আবহাওয়ার জন্য স্প্যানটি বসানো যায়নি। তবে প্রক্রিয়াধীন রয়েছে, যেকোনো সময় ১৪তম স্প্যান বসবে।’

তিনি আরও বলেন, ‘পদ্মা সেতুর নির্মাণকাজে এখন আর কোনো বাধা নেই। মাটির অবস্থা খারাপ থাকায় আমরা একসময় খুব অনিশ্চয়তার মধ্যে ছিলাম। কিন্তু সে অনিশ্চয়তা কেটে গেছে, এখন পদ্মা সেতুর কাজ যথারীতি চলছে এবং আমি অগ্রগতিতে সন্তুষ্ট।’

মুন্সীগঞ্জের মাওয়া ও শরীয়তপুরের জাজিরার মধ্যে পদ্মা নদীর ওপর হচ্ছে দ্বিতল পদ্মা সেতু। মূল সেতুর দৈর্ঘ্য (পানির অংশের) ৬ দশমিক ১৫ কিলোমিটার। ডাঙার অংশ ধরলে সেতুটি প্রায় ৯ কিলোমিটার দীর্ঘ হবে। খুঁটির ওপর ইস্পাতের স্প্যানের ভেতর দিয়ে চলবে ট্রেন। আর ওপর দিয়ে চলবে যানবাহন। পুরো সেতুতে মোট পিলারের সংখ্যা ৪২। ৪২টি খুঁটির ওপর এ রকম ৪১টি স্প্যান বসানো হবে।

পদ্মা সেতু প্রকল্পে ব্যয় হবে ৩০ হাজার ১৯৩ কোটি টাকা। পদ্মা সেতু হলে দক্ষিণাঞ্চলের সঙ্গে দেশের অন্যান্য অংশের যোগাযোগ ব্যবস্থায় আমূল পরিবর্তন আসায় অর্থনৈতিক কর্মকাণ্ড বাড়বে। এ সেতু চালু হলে জিডিপি প্রবৃদ্ধি দেড় শতাংশ বেড়ে যাবে বলে সরকারের পক্ষ থেকে আশা করা হচ্ছে।

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর