thereport24.com
ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ৬ কার্তিক ১৪২৬,  ২০ সফর 1441

ভিন্নমতের সহাবস্থানই গণতন্ত্রের সৌন্দর্য: তথ্যমন্ত্রী

২০১৯ জুলাই ১১ ২৩:২৩:০৮
ভিন্নমতের সহাবস্থানই গণতন্ত্রের সৌন্দর্য: তথ্যমন্ত্রী

দ্য রিপোর্ট প্রতিবেদক : তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, দেশটা সবার। এখানে ভিন্নমত থাকবেই। সবার সঙ্গে সম্পর্ক থাকবে না, তা হতে পারে না। গণতন্ত্রকে এগিয়ে নিতে সব দলকে ভূমিকা রাখতে হবে। বৃহস্পতিবার ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের (ডিআই) উদ্যোগে 'তরুণ নেতা ফেলোশিপ কর্মসূচি'র ১২তম ব্যাচের গ্র্যাজুয়েশন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, চার মাসব্যাপী ফেলোশিপ প্রোগ্রামে বিভিন্ন দলের প্রতিনিধিরা একসঙ্গে প্রশিক্ষণ নিয়েছেন, অবস্থান করেছেন। এই যে ভিন্নমতের সহাবস্থান- এটাই গণতন্ত্রের সৌন্দর্য। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী ভিন্নমতের প্রতি সহনশীল ও শ্রদ্ধাশীল। সংসদে বিরোধী দলের সদস্য কম হলেও তাদের মতামত গ্রহণ করা হয়।

বৃহস্পতিবার রাজধানীর বারিধারার হোটেল এসকটে এ গ্র্যাজুয়েশন অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির ৩০ জন তরুণ রাজনৈতিক নেতা গ্র্যাজুয়েশন লাভ করেন।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন- বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান, জাতীয় পার্টির চেয়ারম্যানের উপদেষ্টা আশরাফ-উদ-দৌলাহ, ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের চিফ অব পার্টি কেটি ক্রোক, প্রোগ্রাম ডিরেক্টর আমিনুল এহসান প্রমুখ। সেলিমা রহমান বলেন, রাজনৈতিক দলগুলোর মধ্যে মতভেদ থাকবে। তবে দেশের উন্নয়ন সবার দর্শন হতে হবে।

গত এপ্রিল মাসে ফেলোশিপ কর্মসূচির ১২তম ব্যাচের কার্যক্রম শুরু হয়। এর আওতায় রাজনৈতিক ফেলোরা ঢাকায় গত চার মাস ধরে আবাসিক প্রশিক্ষণ নেন। সেখানে দলের অভ্যন্তরে গণতন্ত্রের চর্চা, ক্যাম্পেইন ম্যানেজমেন্ট, গণমাধ্যমের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখা, রাজনৈতিক যোগাযোগ বিষয়ে হাতে-কলমে প্রশিক্ষণ পান তারা। গতকাল তাদের হাতে আনুষ্ঠানিকভাবে সনদ তুলে দেন অতিথিরা।

২০১২ সাল থেকে জাতীয় ও তৃণমূল পর্যায়ের ২৫০-এরও বেশি তরুণ নেতা রাজনৈতিক নেতৃত্ব বিকাশে ফেলোশিপ কর্মসূচিতে অংশগ্রহণ করেছেন। তারা নিজ জেলায় স্থানীয় পর্যায়ে ১৫ হাজারেরও বেশি তরুণ কর্মীকে বিভিন্ন অ্যাডভোকেসি কার্যক্রম ও অন্যান্য কর্মসূচিতে সম্পৃক্ত করেছেন। গ্র্যাজুয়েশন ইউএসএআইডি ও ইউকেএইডের যৌথ অর্থায়নে ও ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের বাস্তবায়নে 'বাংলাদেশের রাজনৈতিক পরিধি শক্তিশালীকরণ' প্রকল্পের অধীনে অনুষ্ঠিত হয়।

(দ্য রিপোর্ট/একেএমএম/জুলাই ১১,২০১৯)



পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর