thereport24.com
ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬,  ১৩ সফর 1441

দেশজুড়ে ভুয়া চিকিৎসকের ছড়াছড়ি, ১০ হাজার জনকে কথিত লাইসেন্স

২০১৯ জুলাই ১২ ১৪:৩৬:১৪
দেশজুড়ে ভুয়া চিকিৎসকের ছড়াছড়ি, ১০ হাজার জনকে কথিত লাইসেন্স

দ্য রিপোর্ট প্রতিবেদক: চিকিৎসা সেবার নামে দেশজুড়ে দশ হাজার ভুয়া এমবিবিএস ডাক্তার ছড়িয়ে পড়েছে। যারা অনুমোদনহীন বিশ্ববিদ্যালয় থেকে সনদ নিয়ে অবৈধ প্রতিষ্ঠান থেকে লাইসেন্স নিয়ে চিকিৎসা দিচ্ছেন। এতে মানুষের জীবন নিয়ে তৈরি হয়েছে নানা শঙ্কা।

চিকিৎসকদের লাইসেন্স দেয়ার একমাত্র প্রতিষ্ঠান বিএমডিসি। যেখান থেকে লাইসেন্স নিয়ে সেবা দেন চিকিৎসকরা। কিন্তু বিএমডিসিকে অনুকরণ করে বিসিএমডিসি নাম দিয়ে ভুয়া লাইসেন্সের কারবার চালাচ্ছে আরেক প্রতিষ্ঠান।

অল্টারনেটিভ সিস্টেমের এসব চিকিৎসকরা ভুয়া লাইসেন্স নিয়েই অপচিকিৎসা দিচ্ছেন সাধারণ মানুষকে। এতে চরম ভোগান্তিতে পড়ছেন রোগী ও তার স্বজনরা। তৈরি হচ্ছে জীবন নিয়ে শঙ্কা।

এসব ভুয়া এমবিবিএসধারী চিকিৎসকরা পড়াশুনা করেছেন, পিচ ব্লেন্ড ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি থেকে। যার আরেক নাম প্রিমিয়ার ইউনিভার্সিটি অব টেকনোলজি। কলকাতার দ্যা গ্লোবাল ওপেন রিসার্চ ইউনিভার্সিটি অব ইন্দো অ্যালোপ্যাথিক অ্যান্ড কমপ্লিমেন্টারি মেডিসিন নামক প্রতিষ্ঠানের সহযোগী হিসেবে এমবিবিএস সনদ দেয়। যদিও সনদে দেয়া ঠিকানায় এই নামে কলকাতায় কোনো প্রতিষ্ঠানের অস্তিত্ব মেলেনি। আর পিচ ব্লেন্ড অথবা প্রিমিয়ার ইউনিভার্সিটি অব টেকনোলজির অনুমোদন নেই বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের।

এ ব্যাপারে জানতে চাইলে বিসিএমডিসির রেজিস্ট্রার কোনো সদুত্তর দিতে পারেননি।

আর এমবিবিএস চিকিৎসকদের লাইসেন্স দেয়ার বৈধ প্রতিষ্ঠান বিএমডিসির প্রেসিডেন্ট বলেন, এ ব্যাপারে দ্রুত ব্যবস্থা না নিলে পরিণতি হতে পারে ভয়াবহ।

সারাদেশে প্রায় সাড়ে দশহাজার অল্টারনেটিভ সিস্টেমের এমবিবিএস ডাক্তার চিকিৎসার নামে অপচিকিৎসা দিচ্ছেন।

(দ্য রিপোর্ট/আরজেড/জুলাই ১২,২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর