thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬,  ১৯ জিলহজ ১৪৪০

গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা এবারও হচ্ছে না

২০১৯ জুলাই ১৮ ১১:১৫:২১
গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা এবারও হচ্ছে না

দ্য রিপোর্ট প্রতিবেদক: পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য মেডিক্যালের মতো অভিন্ন বা গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা এবার বাস্তবায়িত হচ্ছে না। এ ব্যাপারে মন্ত্রণালয় কাজ করছে। এ ব্যাপারে একটি রূপকল্প বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) মন্ত্রণালয়কে দিয়েছে। আগামী বছর থেকে এ ধরনের ভর্তির কাজ শুরু করার যাবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি। দীর্ঘদিন থেকেই অভিন্ন ভর্তির দাবি করে আসছে শিক্ষার্থী-শিক্ষাবিদ ও অভিভাবকেরা। তবে কিছু বড় বিশ্ববিদ্যালয়ের কারণে তা হচ্ছে না অভিযোগ রয়েছে।

এদিকে ২০১৯-২০ শিক্ষাবর্ষে অনার্স পর্যায়ে ভর্তিযুদ্ধ শুরু হচ্ছে আগস্টে। স্বতন্ত্রভাবে প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে বেশির ভাগ বিশ্ববিদ্যালয়গুলো শিক্ষার্থী ভর্তি করবে। এবারো দেশের বিভিন্ন প্রান্তে বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে সারা দেশে ঘুরে ঘুরে শিক্ষার্থীদের পরীক্ষায় অংশ নিতে হবে। তবে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে গুচ্ছ ভিত্তিতে ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে কৃষি ও কৃষির প্রাধান্য থাকা আটটি পাবলিক বিশ্ববিদ্যালয়। এগুলো হচ্ছে ময়মনসিংহে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড সায়েন্সেস বিশ্ববিদ্যালয় এবং সমধারার পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

বিশ্ববিদ্যালয়ে ভর্তি নিয়ে সীমাহীন ভোগান্তি ও দুর্ভোগ প্রসঙ্গে শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি বলেন, গুচ্ছ পদ্ধতিতে ভর্তির বিষয়ে চেষ্টা চলছে। কিছু কিছু বিশ্ববিদ্যালয় নিজেদের পরীক্ষা নিজেরাই নিতে চায়। একই সাথে পরীক্ষা দিয়ে সারা দেশে সরকারি ও বেসরকারি মেডিক্যালে ভর্তি নেয়া হয়। বিষয়টি নিয়ে কোনো কোনো বিশ্ববিদ্যালয় ইতিবাচক। এটি নিয়ে আলোচনা চলছে। আগামী বছর থেকে অধিকাংশ বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেয়া হবে বলে তিনি জানান।

এবার কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছভিত্তিক ভর্তির কাজটির নেতৃত্ব দিচ্ছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. লুৎফুল হাসান বলেন, একটি পরীক্ষার মাধ্যমেই আট বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবে ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীরা। আটটি বিশ্ববিদ্যালয়েই ভর্তি পরীক্ষার কেন্দ্র থাকবে। ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীর পছন্দ অনুযায়ী কেন্দ্র ঠিক হবে।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে নতুন নিয়মে ভর্তি পরীক্ষা হবে। বহু নির্বাচনী প্রশ্নের (এমসিকিউ) পাশাপাশি থাকবে লিখিত পরীক্ষা। এত দিন শুধু নৈর্ব্যক্তিক (এমসিকিউ) প্রশ্নে পরীক্ষা নেয়া হতো। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোতে ভর্তি পরীক্ষা নয়, এসএসসি ও এইচএসসির ফলাফলের ভিত্তিতে স্নাতক (সম্মান) শ্রেণীতে শিক্ষার্থী ভর্তি নেয়া হবে। তবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত হওয়া রাজধানীর সাত কলেজে পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হবে। এগুলো হচ্ছে- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর সরকারি বাংলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় জানিয়েছে, আগামী সপ্তাহের মধ্যে ২০১৮-১৯ শিক্ষাবর্ষের এমবিবিএস ও বিডিএস ভর্তি পরীক্ষার নিয়মাবলি চূড়ান্ত করা হবে। এবারো গত বছরের নিয়মেই মেডিক্যালে শিক্ষার্থী ভর্তি নেয়া হবে। মেডিক্যাল ও ডেন্টালে একজন শিক্ষার্থী মোট দুইবার ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারে। এ জন্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক মিলিয়ে মোট জিপিএ ১০ এর মধ্যে জিপিএ ৯ পেতে হয়। আর কোনো শিক্ষার্থী উত্তীর্ণ হোক বা না হোক, দ্বিতীয়বার পরীক্ষায় অংশ নিলে তার প্রাপ্ত নম্বর থেকে ৫ নম্বর কাটা হবে।

(দ্য রিপোর্ট/আরজেড/জুলাই ১,২০১৯)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর