thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬,  ২০ জিলহজ ১৪৪০

প্রিয়া সাহা তথ্য বিকৃত করেছেন: ড. আবুল বারকাত

২০১৯ জুলাই ২২ ২১:৩২:৩৩
প্রিয়া সাহা তথ্য বিকৃত করেছেন: ড. আবুল বারকাত

দ্য রিপোর্ট প্রতিবেদক : বাংলাদেশ অর্থনীতি সমিতির সভাপতি ড. আবুল বারকাত জানিয়েছেন, প্রিয়া সাহা তার গবেষণার তথ্য-উপাত্ত বিকৃত করেছেন। সোমবার গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে তিনি এ কথা জানান। তিনি আরও জানান, প্রিয়া সাহা কখনও তার সহগবেষক, গবেষণা সহযোগী অথবা গবেষণা সহকারী ছিলেন না।

বিবৃতিতে ড. বারকাত বলেন, প্রিয়া সাহা বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমসহ পত্র-পত্রিকায় সংখ্যালঘু সম্প্রদায়ের দেশত্যাগ ও সংশ্নিষ্ট বিষয়ে তার নাম জড়িয়ে কিছু তথ্য-উপাত্ত বিকৃতভাবে উপস্থাপন করেছেন।

প্রিয়া সাহা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে দেওয়া বক্তব্য সম্পর্কে গত রোববার ইউটিউবে প্রচারিত ব্যাখ্যায় বলেছিলেন, বাংলাদেশে ৩৭ মিলিয়ন হিন্দু-বৌদ্ধ খ্রিষ্টান নিখোঁজ সম্পর্কিত পরিসংখ্যান ড. আবুল বারকাতের গবেষণার তথ্য-উপাত্তের সঙ্গে সঙ্গতিপূর্ণ। প্রিয়া সাহা এ ব্যাখ্যায় আরও দাবি করেন, তিনি ড. আবুল বারকাতের সঙ্গে কাজ করেছিলেন। তাই বিষয়টি সম্পর্কে জানেন।

এসব তথ্য ও দাবি সরাসরি নাকচ করে ড. আবুল বারকাত বিবৃতিতে বলেন, প্রিয়া সাহার বক্তব্যের সঙ্গে তার গবেষণালব্ধ তথ্য-উপাত্তের কোনো মিলই নেই। তার গবেষণা অনুযায়ী, পাঁচ দশকে (১৯৬৪ থেকে ২০১৩ সাল পর্যন্ত) আনুমানিক এক কোটি ১৩ লাখ হিন্দু ধর্মাবলম্বী মানুষ নিরুদ্দিষ্ট হয়েছেন। এ তথ্য ২০১৬ সালে প্রকাশিত তার লেখা 'বাংলাদেশের কৃষি-ভূমি-জলা সংস্কারের রাজনৈতিক অর্থনীতি' গ্রন্থের ৭১ পৃষ্ঠায় রয়েছে। কিন্তু তিনি কোথাও বলেননি, তিন কোটি হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান নিখোঁজ রয়েছেন। প্রিয়া সাহা এটাও বলেননি, ওই গবেষণার সময়কাল ৫০ বছর।

ড. আবুল বারকাত জানান, প্রিয়া সাহা কখনও তার সহগবেষক, গবেষণা সহযোগী অথবা গবেষণা সহকারী ছিলেন না। তিনি চান, প্রিয়া সাহা তার নাম উল্লেখ করে যেসব বিভ্রান্তিমূলক ও নীতিগর্হিত বক্তব্য দিয়েছেন, তা দ্রুত প্রত্যাহার করবেন।

ড. আবুল বারকাত আরও বলেন, বাংলাদেশ যখন নিজের অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ করছে, সে সময় প্রিয়া সাহা বিদেশে গিয়ে বিকৃত তথ্য উপস্থাপন করে এবং ধরনা দিয়ে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ করছেন।

(দ্য রিপোর্ট/একেএমএম/জুলাই ২২,২০১৯)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর