thereport24.com
ঢাকা, সোমবার, ২৬ আগস্ট ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬,  ২৩ জিলহজ ১৪৪০

আজ থেকে ব্যাংকগুলো রেমিটেন্সে প্রণোদনা অর্থ দেবে

২০১৯ আগস্ট ০৭ ১০:৫২:২৪
আজ থেকে ব্যাংকগুলো রেমিটেন্সে প্রণোদনা অর্থ দেবে

দ্য রিপোর্ট প্রতিবেদক: ১ জুলাই থেকে দেশে আসা আয়ের বিপরীতে ২ শতাংশ হারে নগদ প্রণোদনা পাবেন প্রবাসীরা, আজ থেকেই ব্যাংকগুলো এই অতিরিক্ত অর্থ দেবে।

মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের জারি করা এক প্রজ্ঞাপনে এ ঘোষণা দেয়া হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স খুবই গুরুত্বপূর্ণ। এ গুরুত্ব বিবেচনা করে এবং দেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখার লক্ষ্যে বৈদেশিক আয় বৈধ উপায়ে দেশে প্রত্যাবাসন উৎসাহিত করার জন্য এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এ সুবিধা ওয়েজ আর্নার্স রেমিট্যান্সের ক্ষেত্রে প্রযোজ্য হবে। এক্ষেত্রে প্রণোদনা বা নগদ সহায়তা প্রদানের ক্ষেত্রে কিছু নীতিমালা অনুসরণের নির্দেশ দেয়া হয়েছে।

নতুন নির্দেশনা অনুসারে, রেমিট্যান্স আহরণকারী ব্যাংকটি প্রযোজ্য বিনিময় হারে টাকায় রূপান্তরিত রেমিট্যান্সের অর্থ উপকারভোগীর অ্যাকাউন্টে জমার সময় বা উপকারভোগীকে দেয়ার সময় ওই অর্থের ওপর ২ শতাংশ হারে নগদ সহায়তা দেবে।

বাংলাদেশ ব্যাংকের সঙ্গে হওয়া চুক্তির আওতায় পরিচালিত বিদেশি এক্সচেঞ্জ হাউজ বা ব্যাংকের মাধ্যমে সেই অর্থ প্রত্যাবাসিত হতে হবে।

একজন প্রবাসীর রেমিট্যান্সের ওপর প্রতিবার সর্বোচ্চ ১৫০০ টাকার জন্য কোনো ধরনের কাগজপত্র ছাড়াই প্রণোদনা সুবিধা প্রযোজ্য হবে। তবে এর বেশি লেনদেনে প্রাপককে রেমিট্যান্স প্রেরকের বৈধ কাগজপত্র, যেমন, পাসপোর্টের কপি এবং বিদেশি নিয়োগদাতার পক্ষ থেকে প্রদত্ত নিয়োগপত্রের কপি বা বিএমইটি প্রদত্ত সনদপত্রের কপি, ব্যবসায় নিয়োজিত ব্যক্তির ক্ষেত্রে ব্যবসার লাইসেন্সের কপি ইত্যাদি রেমিট্যান্স প্রদানকারী ব্যাংকের শাখায় দাখিল করতে হবে।

বিধি বহির্ভূতভাবে নগদ সহায়তা গ্রহণের প্রমাণ পাওয়া গেলে ওই প্রবাসী ব্যক্তি পরে আর এ সুবিধা পাবেন না বলেও সতর্ক করা হয়েছে প্রজ্ঞাপনে। শুধু তাই নয়, প্রমাণ পাওয়ার পর বিধি বহির্ভূতভাবে দেয়া ওই পরিমাণ অর্থ তার কাছ থেকে ফেরত নেয়া হবে।

(দ্য রিপোর্ট/আরজেড/আগস্ট ০৭, ২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর