thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

যুক্তরাষ্ট্রের দুই মুসলিম নারী এমপি ইসরাইলে নিষিদ্ধ

২০১৯ আগস্ট ১৬ ১১:০১:৩৪
যুক্তরাষ্ট্রের দুই মুসলিম নারী এমপি ইসরাইলে নিষিদ্ধ

দ্য রিপোর্ট ডেস্ক: যুক্তরাষ্ট্রের কংগ্রেসের দুই মুসলিম নারী সদস্যের ইসরায়েল সফরে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তাদের বয়কটে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আহ্বানের পর পর ইসরায়েল স্থানীয় সময় বৃহস্পতিবার এই নিষেধাজ্ঞা জারি করে। আগামী রোববার তাদের তেলআবিব সফরে যাওয়ার কথা ছিল। খবর বিবিসির।

ওই দুই নারী এমপি হলেন- ইলহান ওমর ও রাশিদা তালিব। গত বছরের নভেম্বরে মধ্যবর্তী নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিসেবে মার্কিন কংগ্রেসের সদস্য নির্বাচিত হন তারা। যুক্তরাষ্ট্রের ইতিহাসে ইলহান ও রাশিদাই প্রথম দুই মুসলিম নারী, যারা কংগ্রেসের সদস্য নির্বাচিত হয়েছেন।

বৃহস্পতিবার ইসরায়েলের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে ইলহান ওমর ও রাশিদা তালিবের তেলআবিব সফরে নিষেধাজ্ঞার কথা জানানো হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, ‘ইসরায়েলের আইন অনুযায়ী, যেসব ব্যাক্তি ইসরায়েলকে বর্জনের আহ্বান জানান, তাদের ওই দেশে সফর করতে দেয়া হয় না।’

সোমালিয়ার বংশোদ্ভূত ইলহান ওমর এবং ফিলিস্তিনি বংশোদ্ভূত রাশিদা তালিব ট্রাম্পের বেশ কিছু নীতির প্রকাশ্য সমালোচক। তারা প্রেসিডেন্ট ট্রাম্পের অভিবাসীবিরোধী এবং মুসলিমবিরোধী নীতির বিরুদ্ধে প্রকাশ্যে কথা বলেন। ইলহান ওমর মিনেসোটা অঙ্গরাজ্য ও রাশিদা তালিব মিশিগান অঙ্গরাজ্য থেকে কংগ্রেস সদস্য নির্বাচিত হন।

গতকাল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টুইটারে এক বার্তা দিয়ে ইসরায়েলকে উস্কে দেন। তিনি লিখেন, ‘ওই দুই কংগ্রেস সদস্যকে (ইলহান ওমর ও রাশিদা তালিব) ইসরায়েল সফরের অনুমতি দেয়া হলে তা হবে ইসরায়েলের দুর্বলতা। কারণ তারা ইসরায়েল ও সব ইহুদিকে ঘৃণা করেন। কোনোভাবেই তাদের মানসিকতার পরিবর্তন হবে না।

ট্রাম্পের ওই টুইট বার্তার পর ইসরায়েলের তাদের ওপর নিষেধাজ্ঞা জারির কথা জানায়।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর ঘনিষ্ঠ বলে পরিচিত প্রেসিডেন্ট ট্রাম্প বিভিন্ন সময়ে ইলহান-রাশিদার মতো অভিবাসনের সুযোগ নিয়ে যুক্তরাষ্ট্রে গিয়ে আইনপ্রণেতা নির্বাচিত হওয়া নেতাদের প্রতি বিতর্কিত মন্তব্য করছেন।

(দ্য রিপোর্ট/আরজেড/আগস্ট ১৬, ২০১৯)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর